SomoyNews.TV

বিশ্বকাপের সময়

আপডেট- ০৫-০৪-২০১৮ ১২:৩৯:২৫

বিশ্বকাপের ভেন্যু পরিচিতি: কাজান অ্যারেনা

kazan

রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ শহর কাজান। এরইমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্ট আয়োজন করায় সুখ্যাতি আছে দক্ষিণ পূর্বের এই শহরটির। বিশ্বকাপের ১২টি ভেন্যুর মধ্যে অন্যতম ভেন্যু শহরের কাজান অ্যারেনা স্টেডিয়াম। দর্শক ধারণ ক্ষমতা ৪৫ হাজার। কাজানে প্রথম ম্যাচ হবে ১৬ জুন। মুখোমুখি হবে ফ্রান্স ও অস্ট্রেলিয়া। বিশ্বকাপের জন্য বিশেষ আয়োজনে আজ থাকছে কাজান অ্যারেনার খবরাখবর।

 

কাজানকে বলা হয় রাশিয়ার ক্রীড়া ক্ষেত্রের রাজধানী। খেলাধুলার জন্য খ্যাতি আছে রাশিয়ার এই নগরের। বিশ্বকাপের আয়োজক হবার পর থেকেই, বিভিন্ন খেলা আয়োজনের জন্য প্রায় ৩০টির মত স্থাপনা নির্মাণ করা হয়েছে কাজানে।

স্বাভাবিকভাবেই বিশ্বকাপের অন্যতম ভেন্যু কাজান। বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্ট আয়োজন করায় সুখ্যাতি আছে রাশিয়ার দক্ষিণ পূর্বের এই শহরটির।

খেলাধুলার জন্য কাজানের সবচেয়ে বিখ্যাত ভেন্যু কাজান অ্যারেনা স্টেডিয়াম। একাধিক আন্তর্জাতিক ইভেন্টে সফল ভাবেই সম্পন্ন হয়েছে ৪৫ হাজার দর্শক ধারণ ক্ষমতার এই মাঠে।

সংস্কারের পর ২০১৩ সালে আবার উন্মুক্ত করা হয় কাজান অ্যারেনা। সে বছরই বিশ্বের ১৬২ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অ্যাথলেটদের নিয়ে আয়োজন হয় ২৭তম গ্রীষ্মকালীন ইউনিভার্সিটি গেমস। এই মেগা ইভেন্টের জমকালো উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠিত হয় কাজান অ্যারেনায়।

অনেকেই হয়তো অবাক হবেন, ফুটবলের বাইরে কাজান অ্যারেনায় ২০১৫ সালে অনুষ্ঠিত হয় বিশ্ব অ্যাকুয়াটিক্স চ্যাম্পিয়নশিপের বিভিন্ন ইভেন্ট। যার জন্য সাময়িকভাবে বসানো হয় দুটি সুইমিং পুলও।

২০১৮ বিশ্বকাপের জন্য পুরোপুরি প্রস্তুত কাজান অ্যারেনা। গেলো বছর ফিফা কনফেডারেশন্স কাপের ৪টি ম্যাচও আয়োজন হয়েছিল বিখ্যাত এই স্টেডিয়ামে।

এবারের বিশ্বকাপে কাজান অ্যারেনায় প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ১৬ জুন। ফ্রান্স-অস্ট্রেলিয়ার সেই ম্যাচের ৩ দিন পর, ২০ জুন সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের মুখোমুখি হবে ইরান। ২৪ জুন পোল্যান্ড-কলম্বিয়া আর ২৭ জুন লড়বে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। কাজান অ্যারেনায় রাউন্ড অব সিক্সটিনের এবং কোয়ার্টার ফাইনালেরও একটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

বিশ্বকাপের আয়োজক অন্য শহরগুলোর মত, কাজানেও আছে প্রাকৃতিক ও ঐতিহাসিক কিছু নিদর্শন যা বাড়তি আকর্ষণ পর্যটকদের জন্য।