SomoyNews.TV

Somoynews.TV icon বাংলার সময়

আপডেট- ১৬-০৩-২০১৮ ০০:৪৪:১৩

লোকসানের মুখে দিশেহারা জামালপুরের টমেটো চাষিরা

jamal-tomato-jpg-ed

ভরা মৌসুমে টমেটোর দাম পড়ে যাওয়ায় লোকসানের মুখে পড়েছেন জামালপুরের টমেটো চাষিরা। প্রতি কেজি মাত্র এক থেকে দেড় টাকায় বিক্রি করতে হচ্ছে টমেটো। এতে উৎপাদন ব্যয় দূরে থাক বহন খরচ ওঠাতেই হিমশিম খেতে হচ্ছে চাষিদের। তবে, কৃষি কর্মকর্তা বলছেন, প্রক্রিয়াজাত করে সংরক্ষণের ব্যবস্থা নেয়া হলে কৃষকের পাশাপাশি লাভবান হবেন ব্যবসায়ীরা।

দিগন্ত বিস্তৃত সবুজ খেত। থোকায় থোকায় ঝুলে আছে পাকাপাকা টমেটো। জামালপুর সদরসহ ৪ উপজেলার বিভিন্ন এলাকায় টমেটোর আবাদ করেন চাষিরা। উপযুক্ত পরিবেশ ও রোগবালাই না থাকায় টমেটোর বাম্পার ফলন হয়।

ফলে ব্যবসায়ীদের পদচারণায় মুখর হয়ে ওঠে স্থানীয় হাটবাজার। তবে, বাজার পড়ে যাওয়ায় ন্যায্য মূল্য পাচ্ছেন না কৃষক। প্রথম দিকে কিছুটা দাম পেলেও পরবর্তীতে খরচ ওঠাতেই হিমশিম খেতে হচ্ছে তাদের। অনাদরে জমিতেই নষ্ট হচ্ছে পাকা টমেটো।

চাষিরা বলেন, 'পরিবহনের খরচও ওঠেনা। আমরা ক্ষেতে আগুন জ্বালিয়ে ধান লাগাতেও পারছি না।'

চাহিদার বিপরীতে যোগান বেড়ে যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানালেন জেলার কৃষি কর্মকর্তা। তবে, টমেটো প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানগুলো এগিয়ে এলে কৃষকদের পাশাপাশি তারাও লাভবান হবেন বলে মনে করেন তিনি।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক আমিনুল ইসলাম বলেন, 'হঠাৎ করে যখন তাপমাত্রা বৃদ্ধি পেলো টমেটোগুলো সব পাকা শুরু হলো যার ফলে কৃষকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন।'

এ বছর জামালপুরে ১৭শ' হেক্টর জমিতে টমেটোর আবাদ হয়েছে।