SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২৮-০১-২০১৮ ১৪:৩৫:৫১

পদ্মা সেতুর অগ্রগতিতে খুশি দুপাড়ের মানুষ

padma-2pm

অবশেষে দৃশ্যমান হলো স্বপ্নের পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান। শনিবার দিনভর কয়েকদফা চেষ্টা চালিয়েও ব্যর্থ হওয়ার পর আজ সকালেই পিলাররের ওপর স্প্যান তোলা সম্ভব হয়েছে। আর সেতুর এ অগ্রগতিতে খুশি পদ্মার দুপাড়ের মানুষ।

কাগজে কলমে অপেক্ষাটা ৪ মাসের। গেল বছরের ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যানটি বসানোর পর থেকে। কিন্তু এই এক একটি স্প্যান, যেগুলো জোড়া দিয়ে হবে পুরো ৬.১৫ কিলোমিটারের স্বপ্নের পদ্মা সেতু।

প্রথম স্প্যানটি ৩৭ ও ৩৮ নম্বর পিলারে সহজে বসিয়ে দেয়া গেলেও দ্বিতীয়টি বসানোর পাশাপাশি জোড়া দিতে হবে প্রথমটির সঙ্গে। তাই ২০ জানুয়ারি মাওয়ার ইয়ার্ড থেকে স্প্যানবাহী ৩ হাজার ৬০০ টন ওজন বহনে সক্ষম ক্রেনটি রওয়ানা দিলেও স্প্যান পিলারের ওপর তুলতে সময় লাগলো ৮ দিন। শনিবার দিনভর চেষ্টা চলে কয়েকদফা। কিন্তু পিলারের কাছাকাছি জায়গায় নদীর তলদেশের গভীরতা ক্রেন চলাচলের উপযোগী না হওয়ায় খুব কাছে এসেও কাজ স্থগিত করতে হয়। তবে রোববার সকালে সে সমস্যার সমাধান মিলে। পিলারের ওপর তোলা সম্ভব হয় স্প্যানটি।

পদ্মা সেতুর কাজে প্রত্যাশিত গতি নেই। এ বছরের মধ্যে কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কাজের অগ্রগতি অর্ধেকের কিছুটা বেশি। তাই নির্ধারিত সময়ে শেষ হওয়ার ব্যাপারে শঙ্কা থাকলেও কাজের অগ্রগতিতে খুশি সাধারণ মানুষ।

তারা বলেন, পদ্মা সেতুর কাজ শেষ হলে আমাদের জন্য খুবই ভালো হবে। সময় বাঁচার পাশাপাশি বেঁচে যাবে নিরাপত্তার শঙ্কা।

এর মধ্যে সেতুর ৪০ নম্বর পিলারটির কাজও পুরো শেষ করে আনা হয়েছে। মাওয়ার ইয়ার্ডে প্রস্তুত আছে আরও ৭টি স্প্যান, তাই আগামী মাসে চাইলে আরও একটি স্প্যান বসিয়ে দেয়া সম্ভব হবে।