SomoyNews.TV

Somoynews.TV icon মহানগর সময়

আপডেট- ২১-০৪-২০১৭ ১২:২৪:৫২

ভারতের সঙ্গে হওয়া চুক্তি জনসম্মুখে প্রকাশের দাবি বিএনপির

bnp

ভারতের সঙ্গে হওয়া সব চুক্তি জাতীয় সংসদে উপস্থাপনসহ জনসম্মুখে প্রকাশের দাবি জানিয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

শুক্রবার সকালে স্বাধীনতা অধিকার আন্দোলনের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে' ভারতের সঙ্গে সার্বভৌমত্ব বিরোধী চুক্তির প্রতিবাদে এবং তিস্তাসহ ৫৪ নদীর হিস্যার দাবিতে' আয়োজিত মানববন্ধন শেষে একথা বলেন তিনি।

ভারতের সঙ্গে প্রতিরক্ষা সমঝোতাসহ যেসব চুক্তি হয়েছে, সেগুলো আগামী সংসদ অধিবেশনে উপস্থাপনের দাবি জানান সংসদের বাইরে থাকা বিএনপির এই নেতা।

তিনি বলেন, ‘এসব সমঝোতা বা চুক্তি প্রকাশ না করলে মানুষ যে এসবকে গোলামীর চুক্তি মনে করছে, সেই ধারণা আরও দৃঢ় হবে।’

২৭ এপ্রিল ভারতের সেনাবাহিনীর প্রধান বাংলাদেশে আসছেন- এমন একটি কথা শুনেছেন জানিয়ে দুদু বলেন, ‘মাত্রই তিনি বাংলাদেশ সফর করে গেলেন। তার ঘন ঘন এই যাওয়া আসায় আমরা দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে শঙ্কিত হই।’

ভারত থেকে আসা পানির ঢল ও অতিবৃষ্টিতে কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনার হাওর অঞ্চলে সাম্প্রতিক বন্যার প্রসঙ্গ টেনে বিএনপি নেতা দুদু বলেন, সকালেও তিনি সুনামগঞ্জে দলের নেতাদের সঙ্গে কথা বলেছেন।

তিনি বলেন, ‘সেখানে এক ধরনের মড়ক লেগে গেছে। হাঁস থেকে শুরু করে মাছের মৃত্যু এবং প্রাকৃতিক যে বিপর্যয় ওখানে দেখা দিয়েছে, হয়ত তা মহামারী আকারে মানুষের মৃত্যুর কারণ হয়ে দেখা দিতে পারে।’

‘হাজার হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। তারপরও ত্রাণমন্ত্রী ও ত্রাণ সচিব গিয়ে উপহাস ও মানবতাবিরোধী কথা-বার্তা বলেন, তাদের তো আইনে সোপর্দ করা ছাড়া আর কোনো পথ আছে বলে আমার মনে হয় না।’

আয়োজক সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে মানববন্ধনে বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, ন্যাপের মহাসচিব গোলাম মোস্তফা ভূইয়া প্রমুখ বক্তব্য দেন।