Google কে পেছনে ফেলে এগিয়ে গেল Facebook

Update: 2015-01-18 02:15:46, Published: 2015-01-18 02:15:46
Google কে পেছনে ফেলে এগিয়ে গেল Facebook
গুগলের দাপটের কাছে আর কোন ওয়েব পোর্টাল র‌্যাংকিং-এ এক নম্বরে যাওয়ার পাত্তা পাবে কিনা এ নিয়ে অনেকেরই সন্দেহ ছিল। কিন্তু সেই সন্দেহের তোয়াক্কা না করে গুগলকে এক ধাক্কায় পিছনে ফেলে অ্যালেক্সা র‌্যাকিং-এ এক নম্বরে জায়গা করে নিল ‘ফেসবুক’। গতকাল রাতে অ্যালেক্সা র‌্যাংকিং এর তালিকায় এই পালাবদলের ব্যাপারটি ঘটে। তবে এটি শুধু বাংলাদেশের জন্য। অর্থ্যাৎ অ্যালেক্সা’র বাংলাদেশের র‌্যাকিং তালিকায় এখন এক নম্বরে Facebook এবং দুই নম্বরে Google। তবে ওয়ার্ল্ড র‌্যাকিংয়ে এখনো গুগল এক নম্বরে এবং ফেসবুক দুই নম্বরে। মজার ব্যাপার হলো- গুগল এই ধরনের শঙ্কা অনেক আগেই করেছিল যে- কোন একদিন ফেসবুক হয়তো তাদেরকে ছাড়িয়ে যাবে। আর এজন্যই গুগল ফেসবুকের মতো করে চালু করে google+, তবে তা খুব বেশি জনপ্রিয়তা না পাওয়ায় আরও কিছু বাড়তি সুবিধা দিয়ে চালু করে google hangout। তবে ফেসবুক ভক্তদেরকে গুগলের বুকে টেনে নিতে গুগল কতটা স্বার্থক হবে এটা এখন দেখার বিষয়।

তবে র‌্যাকিং এর এই পালাবদল থেকে এটাই প্রমাণিত হলো যে, বিশ্বের সবচেয়ে বেশি Facebook ব্যবহারকারী এখন বাংলাদেশে। কারণ র‌্যাংকিংয়ের নিয়ম অনুযায়ী সেই ওয়েবসাইটটিই টপে থাকবে যে ওয়েবসাইটে সবচেয়ে বেশি সংখ্যক ভিজিটর বেশি সময় ধরে অবস্থান করে, সেই হিসেবে ফেসবুকের সবচেয়ে বেশি ভিজিটর বাংলাদেশে এবং তারা সবচেয়ে বেশি সময় ধরে ফেসবুকে অবস্থান করে।    

উল্লেখ্য যে, দেশীয় র‌্যাংকিংয়ে এক থেকে চার পর্যন্ত বাংলাদেশের কোন সাইট নেই- সেই তালিকায় রয়েছে; প্রথমে ফেসবুক, দ্বিতীয়- গুগল, তৃতীয়- গুগলের বাংলাদেশী ডোমেইন(ডটবিডি), এবং চতুর্থ- ইউটিউব।

© সালাউদ্দিন সেলিম

Update: 2015-01-18 02:15:46, Published: 2015-01-18 02:15:46

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ


জনপ্রিয় ট্যাগ

সংবাদ অনুসন্ধান

সরাসরি সম্প্রচার

সরাসরি যোগাযোগ

৮৯, বীর উত্তম সি. আর. দত্ত রোড, ঢাকা ১২০৫, বাংলাদেশ।
ফ্যাক্স: +৮৮০২ ৯৬৭০০৫৭, ইমেইল: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv