তরিকুল ইসলাম সৌরভ
আপডেট
১৪-০১-২০১৮, ১৮:৪০
মহানগর সময়

দুই বাংলার সাহিত্যিকদের মেলবন্ধনে চলছে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন

lit-fest
উৎসব মুখর পরিবেশে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিনটি কাটিয়েছে দুই বাংলার লেখকরা। বাংলা একাডেমীতে আয়োজিত এই সম্মেলনে অংশ নেন বাংলাদেশ-ভারতের তিনশোর বেশি লেখক। তারা বলেন, এই আয়োজন বাংলাভাষী লেখকদের মিলনমেলায় পরিনত হয়েছে। ভাষা, সংস্কৃতি এগিয়ে নিতে এই আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও প্রত্যাশা তাদের।

ভিন্ন দেশ, একই ভাষা। আর সেই ভাষাকে কেন্দ্র করে বহুভাবনার বহুধারা মিলেছে এবার একই প্রাঙ্গণে। লক্ষ্য সখ্য-সৌহার্দ্য আর সৃজন বিনিময়। বাংলাভাষী তিনশোর অধিক লেখকদের অংশগ্রহণে সাহিত্য সম্মেলনের দ্বিতীয় দিনও উৎসব মুখর।

ভারতীয় সাহিত্যিক ও নির্মাতা গৌতম ঘোষ বলেন, ‘প্রচণ্ড আশা নিয়ে আমরা এসেছি। আমাদের ভাষা নিয়ে চর্চা, সাহিত্য নিয়ে চর্চা, ইতিহাস নিয়ে চর্চা- এরমধ্যে বিষাদ রয়েছে, আনন্দ রয়েছে, অনেক রকমের গাঁথা রয়েছে। সেই গাঁথার গল্প শুনতে আমরা সবাই এসেছি। 

ভারতীয় লেখক অমর মিত্র বলেন, ‘যোগযোগটা তো দরকার। কারণ এখনকার তরুণতম লেখকদের সঙ্গে বন্ধুত্ব হয়েছে। তারা লেখা পাঠান, বই পাঠান।’ 

‘বিশ্ব মানব হবি যদি কায়মনে বাঙালি হ’- এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এই আয়োজনের মধ্য দিয়ে বাংলা ভাষায় সাহিত্য চর্চা আরো গতিময় হয়ে ওঠবে এমন প্রত্যাশা অংশগ্রহণকারীদের।

এই আয়োজনের প্রধান সমন্বয়কারী নাসির উদ্দীন ইউসুফ বলেন, ‘সাতশ কোটি মানুষের ভিন্ন সংস্কৃতি, ভিন্ন জাতিসত্ত্বার ভিন্ন সাহিত্য থাকতে পারে। কিন্তু সেটা মানব কল্যাণে নিয়োজিত হোক। আমরা সবাই বিশ্ব মানব হয়ে উঠি।’  


সাহিত্য সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ‘বাংলা সাহিত্যের লেখক, অনুরাগী এক জায়গায় হয়ে আলোচনা করেন, মত বিনিময় করেন, তাহলে আমাদের সাহিত্যের বর্তমান অবস্থা সম্পর্কেও আমরা একটা ধারণা পাব। সেইসঙ্গে পরস্পর মতবিনিময়ের মাধ্যমে যোগাযোগটাও আরও দৃঢ় হবে।’ 

সকালে, নির্ধারিত সেমিনারে অংশ নেন বাংলাদেশ ও ভারতের লেখকরা। সাহিত্যে দেশভাগের অভিঘাত বিষয়ে আলোচকরা বলেন, দেশভাগে সাধারণ মানুষে অমানবিক ইতিহাস বাংলা সাহিত্যে উঠে এসেছে যথাযথভাবে।

শনিবার এই আয়োজনের দ্বার উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সোমবার এই সাহিত্য সম্মেলনের যবানিকা টানবেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রনব মুর্খাজী। 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে