আপডেট
১৪-০১-২০১৮, ১৮:১৬

বেতন বৈষম্যের প্রতিবাদে উত্তাল ভারতের মধ্যপ্রদেশ

world-protst
বিভিন্ন দাবিতে বিশ্বের নানা প্রান্তে বিক্ষোভ হয়েছে। চাকরি জাতীয়করণ এবং সমান পারিশ্রমিকের দাবিতে বিক্ষোভ করছেন ভারতের মধ্যপ্রদেশের চুক্তিভিত্তিক শিক্ষকরা। একইদিন শনিবার নয়াদিল্লিতে ইসরাইলি প্রধানমন্ত্রীর ভারত সফরের বিরোধিতা করে বিক্ষোভ সমাবেশ হয়। এছাড়া, অস্ট্রিয়ায় কট্টর ডানপন্থি সরকার বিরোধী বিক্ষোভ হয়েছে। তিউনিশিয়ায় ব্যয় সংকোচন নীতি ও সুইজারল্যান্ডে বিশ্বায়ন বিরোধী বিক্ষোভে যোগ দেয় শত শত মানুষ।
বেতন বৈষম্যের প্রতিবাদ ও চাকরি জাতীয়করণের দাবিতে বিক্ষোভে উত্তাল ভারতের মধ্যপ্রদেশ। শনিবার ভুপালে খণ্ডকালীন হাজার হাজার শিক্ষক সমাবেশে যোগ দিয়ে তাদের দীর্ঘদিনের দাবি পূরণে সরকারের প্রতি আবেদন জানান। এসময় পুরুষদের পাশাপাশি অনেক নারীকে মাথা মুড়িয়ে প্রতিবাদ জানাতে দেখা যায়।

ন্যায্য অধিকার আদায়ে আমরা আন্দোলনে নেমেছি। চাকরি জাতীয়করণের পাশাপাশি অন্য শিক্ষকদের মতো আমাদরেও সমান সুযোগ-সুবিধা দিতে হবে-এটাই আমাদের দাবি।

ইসরাইলি প্রধানমন্ত্রীর নয়াদিল্লি সফরের আগের দিন শনিবার সেখানে তার বিরুদ্ধে বিক্ষোভ করেন বেশ কয়েকজন ভারতীয়। ফিলিস্তিনিদের ওপর দমন-পীড়নের প্রতিবাদে তারা নেতানিয়াহু বিরোধী স্লোগান দেয়ার পাশাপাশি তার কুশপুত্তলিকা জ্বালিয়ে ক্ষোভ জানায় বিক্ষোভকারীরা।

অস্ট্রিয়ায় কট্টর ডানপন্থি জোট সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করেছে বিরোধী দলীয় সমর্থকরা। এতে বামপন্থি বিভিন্ন দলের নেতা-কর্মীরা যোগ দিয়ে অস্ট্রিয়ার বর্তমান সরকারকে বয়কটের জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান। রাজধানীর ভিয়েনায় শিক্ষার্থীসহ বিভিন্ন পেশাজীবীর মানুষ এ সমাবেশে যোগ দেন।

বাসস্থানের বিষয় মাথায় রেখে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী শরণার্থীদের বের করে দেয়ার কথা বলেছেন। বর্তমান সময়ে এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এ সিদ্ধান্ত অমানবিক এবং পরাধীন সরকারের সিদ্ধান্ত বলে আমি মনে করি।


তিউনিশিয়ায় ব্যয় সংকচোন নীতি ও দ্রব্য মূল্যের ঊর্ধ্বগতির বিরোধিতা করে বিক্ষোভ অব্যাহত আছে। টানা আন্দোলনের মুখে শনিবার সরকার নিম্নবিত্ত পরিবারগুলোকে ৭ কোটি ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিলেও রাজপথ ছাড়েননি বিক্ষোভকারীরা।

চলতি মাসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনে অংশ নিতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সুইজারল্যান্ড সফরের বিরোধিতা করে বিক্ষোভ করেছে শত শত মানুষ। শনিবার বার্নে আয়োজিত এ বিক্ষোভ র‌্যালিতে যোগ দিয়ে বিশ্বায়ন বিরোধী বিভিন্ন স্লোগান দেন বিক্ষোভকারীরা।

গর্ভপাতে নিষেধাজ্ঞা আরোপে আইন পাসের উদ্যোগের বিরুদ্ধে পোল্যান্ডে বিক্ষোভ করেছে বহু মানুষ। শনিবার দেশটির পার্লামেন্ট ভবনের সামনে জড়ো হয়ে তারা গর্ভপাতের স্বাধীনতা বহাল রাখতে পোলিশ সরকারের প্রতি আহ্বান জানান।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে