আপডেট
১৪-০১-২০১৮, ১৫:৩১

আরবের কোন দেশকে ১৭ টি 'ব্ল্যাক হক' দেবে আমেরিকা?

soidi00
মধ্যপ্রাচ্যে একটি দেশকে ১৭ টি ব্ল্যাক হক সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। এ জন্য দেশটির সঙ্গে ইতিমধ্যেই যুক্তরাষ্ট্র সেনাবাহিনী ২০ কোটি ডলারের চুক্তি সম্পূর্ণ করেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছেন।



১৯৭৯ সাল থেকে মার্কিন সেনারা ইউএইচ-৬০ এম মডেলের ব্ল্যাক হক হেলিকপ্টার ব্যবহার করছে। এ হেলিকপ্টারটিকে যুদ্ধ, তল্লাশি কিংবা উদ্ধারের মতো সার্বিক অভিযানে ব্যবহার করা যায়। এমনকি ব্ল্যাক হক হেলিকপ্টারকে কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম হিসেবেও ব্যবহার করা যায়।



এখন প্রশ্ন হচ্ছে, মধ্যপ্রাচ্যের কোন দেশকে যুক্তরাষ্ট্র এ যানটি সরবরাহ করছে? দেশটি মধ্যপ্রাচ্যের শক্তিশালী দেশ সৌদি আরবকে অত্যাধুনিক ইউএইচ-৬০ এম মডেলের ১৭টি হেলিকপ্টার দিবে। ১৭ টি হেলিকপ্টারের মধ্যে আটটি পাবে সৌদি ন্যাশনাল গার্ড বাহিনী। বাকি ৯ টি পাবে সৌদি রাজকীয় বিশেষ নিরাপত্তা বাহিনী। ২০২২ সালের মধ্যে সৌদি আরবকে এসব হেলিকপ্টার সরবরাহ করা হবে।

ইয়েমেনে সৌদি সামরিক আগ্রাসনের কারেণ যখন রাজতান্ত্রিক এ দেশটির কাছে অস্ত্র বিক্রি না করার বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক চাপ সৃষ্টি হয়েছে তখন যুক্তরাষ্ট্র রিয়াদকে এসব হেলিকপ্টার দেয়ার চুক্তি করল। সরাসরি সৌদি আগ্রাসনে এ পর্যন্ত ১৩ হাজারের বেশি ইয়েমেনি নাগরিক নিহত হয়েছে।


সূত্র: (প্রেস টিভি, আল-মানার টিভি)




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে