আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
১৪-০১-২০১৮, ০৮:৩৯

সিরিয়ায় আবারও রাসায়নিক হামলা

syr-chlorineedt
সিরিয়ার পূর্ব ঘৌটায় বিদ্রোহী অধ্যুষিত এলাকায় আবারও রাসায়নিক হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। সম্প্রতি ওই এলাকায় ক্ষেপণাস্ত্র হামলায় বিষাক্ত ক্লোরিন গ্যাস ব্যবহার করা হয়। এতে শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যা হওয়ায় ছয়জনকে চিকিৎসা দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যকর্মীরা। তবে কারা এ হামলা চালিয়েছে সেবিষয়ে কিছু জানা যায়নি। এদিকে, পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারবেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গেলো দু'সপ্তাহে সিরীয় সরকার এবং রাশিয়ার বোমা হামলায় অন্তত ১শ' ৮০ জন নিহত হয়েছে।
সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহরতলী ঘৌটায় গত চার বছর ধরে রাশিয়ার সমর্থনে সিরীয় সরকারের অবরোধে আটকা পড়ে আছেন অন্তত ৪০ লাখ বাসিন্দা। এ অঞ্চলে বিদ্রোহীরা আস্তানা গেড়ে আছে এমন অভিযোগে ২০১৩ সাল থেকে প্রায়ই বোমা হামালা চালিয়ে আসছে রুশ ও সিরীয় বাহিনী। বোমা হামলা এবং অবরোধের কারণে সৃষ্ট দুর্ভিক্ষে এরই মধ্যে কয়েকশো মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম।

অব্যাহত বোমা হামলার মধ্যেই সম্প্রতি ঘৌটায় রাসায়নিক হামলার ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিবিসি। ক্ষেপণাস্ত্র হামলার পরপরই সেখানে ক্লোরিন গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ে। এসময় শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যার কারণে অন্তত ছয়জনকে চিকিৎসা দেয়ার কথা জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্যকর্মীরা।

এর আগে, গেলো বছর খান শেখুইন শহরে সারিন গ্যাস হামলায় ৮০ জন নিহত হয়। যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের দেশগুলো এ ঘটনায় সিরিয়া সরকারকে দায়ী করে আসলেও, অভিযোগ অস্বীকার করে আসছে দামেস্ক।

এদিকে, ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গেলো দু'সপ্তাহে রুশ এবং সিরীয় বাহিনীর বিমান হামলায় অন্তত ১৮০ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৫১ জন নারী এবং ৩৮ শিশু রয়েছে। ৩১ ডিসেম্বর থেকে বিদ্রোহী অধ্যুষিত অঞ্চলটি দখলে নেয়ার জন্য রুশ সমর্থিত সিরীয় সরকার সেখানে কামান ও বিমান হামলা জোরদার করে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে