আপডেট
১৩-০১-২০১৮, ১৫:০৬

ইরানকে ‘শেষ সুযোগ’ দিলেন ট্রাম্প

iran-deal
ইরানের পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার ঘোষণায় বিশ্ব সম্প্রদায়ের তীব্র সমালোচনার মুখে; আপাতত তা মেনে চলার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা আগামী ৪ মাস স্থগিত থাকবে উল্লেখ করে তিনি বলেন, এটিই ইরানের জন্য শেষ সুযোগ। এদিকে, পরমাণু চুক্তি নিয়ে ডোনাল্ড ট্রাম্পের ঘোষণাকে আন্তর্জাতিক চুক্তিকে দুর্বল করার বেপরোয়া চেষ্টা বলে অভিহিত করেছে তেহরান। একইসঙ্গে পরমাণু চুক্তির বাইরে অন্য কোনো শর্ত মেনে নেয়া হবে না বলেও জানিয়ে দিয়েছে ইরান সরকার।
তেহরানের পরমাণু কর্মসূচি সীমিত করতে ২০১৫ সালে ইরানের সঙ্গে জাতিসংঘের ৫ স্থায়ী সদস্য রাষ্ট্র ও জার্মানির চুক্তি হয়- যা ইরানের পরমাণু চুক্তি হিসেবে পরিচিত। ওই সমঝোতায় অনুযায়ী, ইরানের ওপর থেকে কয়েক দশকের আরোপিত অবরোধ নেয় বিশ্ব শক্তিগুলো। বিনিময়ে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি কমিয়ে আনতে শুরু করে তেহরান।

কিন্তু গত বছর জানুয়ারিতে প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার কয়েকমাস পরই ইরানের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ তুলে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। এরই ধারাবাহিকতায় অক্টোবরে ইরানের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় ওয়াশিংটন। এ মাসে সেবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসার কথা থাকলেও, বন্ধুরাষ্ট্র ও সহযোগী জোটগুলোর তীব্র সমালোচনায় শেষ পর্যন্ত অবস্থান পাল্টাতে বাধ্য হলো ট্রাম্প প্রশাসন। শুক্রবার এক বিবৃতিতে আপাতত ইরানের পরমাণু চুক্তি মেনে চলার ঘোষণা দেয় হোয়াইট হাউজ।

এতে বলা হয়, আগামী ৪ মাসের জন্য ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নিতে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। ইরানের জন্য এটিই শেষ সুযোগ উল্লেখ করে হোয়াইট হাউস আরো জানায়, ডোনাল্ড ট্রাম্প আগামী ১২০ দিনের মধ্যে ইউরোপীয় ইউনিয়নসহ মিত্রদের সঙ্গে ঐক্য প্রতিষ্ঠা করে ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন। একিদকে অবরোধ স্থগিত করার কথা বলা হলেও; শুক্রবার ইরানের বিচার বিভাগের প্রধানসহ ১৪ নাগরিক ও কোম্পানির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়।

এর মধ্যেই পরমাণু সমঝোতা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সবশেষ ঘোষণাকে আন্তর্জাতিক চুক্তিকে দুর্বল করার 'বেপরোয়া চেষ্টা' বলে অভিহিত করেছে তেহরান। হোয়াইট হাউসের ঘোষণার প্রতিক্রিয়ায় একই টুইটার বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তির শর্ত লঙ্ঘন করেছেন ডোনাল্ড ট্রাম্প। পরমাণু সমঝোতা নিয়ে আর কোনো আলোচনা হবে না উল্লেখ করে, জাভেদ জারিফ বলেন এ বিষয়ে যুক্তরাষ্ট্রের আর কোনো আবদার মেনে নেয়া হবে না।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে