সাব্বির সামি
আপডেট
১২-০১-২০১৮, ১৩:২৩

এই গ্রুপটি শুধুই মেয়েদের জন্য (ভিডিও)

bike-2
'চেষ্টাই শক্তি' শ্লোগানকে সামনে রেখে ২০১৭ সালের মাঝামাঝিতে প্রতিষ্ঠিত হয় Creative Minded BD (CMBD)। স্কুটি চালাতে আগ্রহী সৃষ্টিশীল নারীরা এর সদস্য হতে পারেন। স্কুটি রাইডিং, ফ্রি রাইডিং ট্রেনিং, লং স্কুটি ড্রাইভিং-এর পাশাপাশি ভ্রমণ, সাংস্কৃতিক ক্ষেত্রে অবদান রাখা, সামাজিক উন্নয়নমূলক কাজও করে থাকে সিএমবিডি।



সিএমবিডি'র প্রতিষ্ঠাতা রাজিয়া সুলতানা লিনা একজন কর্মজীবী। তার কর্মক্ষেত্রে যাওয়া আসা, পাবলিক বাসে নানা ধরনের শারীরিক ও মানসিক হেনস্তার অভিজ্ঞতা থেকে স্কুটি চালানোর প্রশিক্ষণ গ্রহণ করেন। সমাজের কিছু মানুষে বিরাগভাজন হতে হলেও এতে তিনি চরম স্বাধীনতার স্বাদ পান। তার সময়ও অনেক সাশ্রয় হয়। তখন লিনা ভাবেন এই বিষয়টি সমাজের অন্য নারীদের মাঝেও ছড়িয়ে দিতে হবে।



শুরু থেকেই লিনা স্বপ্ন দেখতেন নারীদের জন্য একটি বৈষম্যবিহীন সমাজের। একবার গভীর রাতে অফিসের কাজ সেরে সিএনজি চেপে বাসায় ফিরছিলেন লিনা। কিন্তু সিএনজি চালক তাকে বাসায় দিকে না নিয়ে গলি পথে অন্য কোথায় নেয়ার চেষ্টা করছিলেন। এ পরিস্থিতিতে ভয় পেলেও, ভেঙ্গে পড়েননি তিনি। বিষয়টি বুঝতে পেরে দ্রুত পরিচিত এক পুলিশ কর্মকর্তার সহায়তায় সে যাত্রায় বেঁচে যান তিনি।

লিনা বলেন, 'এসব অভিজ্ঞতা যেন অন্য নারীদের মোকাবেলা করতে না হয় তার জন্যই আমার এই গ্রুপ। আমার স্বপ্ন, ঢাকার রাস্তায় যখন সিগনাল পড়বে। তখন পুরুষের পাশাপাশি আমার দু'পাশে থাকবে অনেক স্বাধীনচেতা, নারী স্কুটি বা বাইকার। এ লক্ষ্যকে সামনে রেখেই আমার দ্রুত প্রচেষ্টা আমি অব্যাহত রাখতে চাই।'




আর একটি ফেসবুক পেজ সৃষ্টির মাধ্যমে স্কুটি রাইডিংকে একটি সামাজিক ও নারী মুক্তির আন্দোলনের পর্যায়ে নিয়ে যান লিনা। আর খুব দ্রুত সমাজের সকল শ্রেণির নারীদের কাছ থেকে প্রত্যাশার চেয়েও বেশি সাড়া পেতে পুলকিত তিনি। ক্লাস ফোরের বাচ্চা থেকে চল্লিশোর্ধ্ব নারী সকলকেই কাছে পান তিনি। আর মাত্র ৬ মাসের মধ্যে তার গ্রুপের সদস্য সংখ্যা পরিণত হয় প্রায় ১ হাজারে। শিক্ষার্থী শ্রাবণ, চাকুরিজীবী রুনা, রুপা, অ্যাডফার্মে কাজ করা শিল্পা, স্কুল শিক্ষক সুরভি, ফাহিমা, শিক্ষার্থী মুন্নি, অহনা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাহানুমাসহ তার মতো অনেক সাহসী নারীকে কাছে পান তিনি।



আর এরপর থেকেই তাদের ছুটে চলা। সকল সমালোচনা-প্রতিবন্ধকতাকে পেছনে ফেলে তারা স্কুটি রাইডিংকে একটি সামাজিক আন্দোলনের পর্যায়ে নিয়ে গেছেন। আর এর জন্য কুসংস্কার, নেতিবাচক মানসিকতা ও প্রগতি বিরোধী শ্রেণীর বিরোধিতা তাদের সহ্য করে যেতে হচ্ছে। তবে সকল সমালোচনাকে হাসিমুখে মেনে নিয়ে তারা এগিয়ে যাচ্ছেন সামনের দিকে। তাদের এই প্লাটফর্মে তারা পাশে পাচ্ছেন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, চাকুরিজীবী, গৃহবধূসহ সমাজের সকল স্তরের প্রগতিশীল নারীদের।

শুধু বাইক রাইডিং-এর মধ্যেই সীমাবদ্ধ নয় এই গ্রুপ। নিয়মিত ফ্রি রাইডিং ট্রেনিং, স্কুটি ক্রয়, লাইসেন্সপ্রাপ্তিতে সহায়তাসহ সকল প্রকাশ সহায়তা তারা প্রদান করছেন। এর সঙ্গে শিক্ষা-সাংস্কৃতিক ক্ষেত্রেও পিছিয়ে নেই সিএমবিডি। নিয়মিত নিজেদের মধ্যে গান, কবিতা, নাচের আসর করে থাকেন তারা। এ ক্ষেত্রেও সাহসী তারা দেশিয় ও তরুণদের ট্রেন্ড দুটি বিষয়কেই একসঙ্গে ধারণ করে সিএমবিডি।

'

সিএমবিডির অ্যাডমিন শ্রাবণ পড়ছেন অনার্স প্রথম বর্ষে। আর স্কুটি রাইডিং করছেন আড়াই বছর যাবত। সিএমবিডি'র সদস্যদের সক্রিয় রাখতে দারুণ ভূমিকা পালন করে যাচ্ছেন বেশ কয়েকবারের ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন শ্রাবণ। শুধু তাই নয়, হাইসিসি বাইক রাইডিংয়েও পারদর্শী তিনি। তার ইচ্ছা ক্যারিয়ার গঠনের পাশাপাশি নিজেকে একজন লেডি বাইকার হিসেবে প্রতিষ্ঠিত করা।

তাছাড়া, প্রতি শুক্রবার তারা দুরে বা কাছে বিভিন্ন দর্শনীয় স্থানে ভ্রমণের আয়োজন করে থাকেন। আর প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন ক্ষেত্রে ত্রাণ সহায়তাসহ বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনা করে যাচ্ছেন তারা। আর সবচেয়ে মজার বিষয় হচ্ছে এর সকল কিছুই তারা করছেন নিজেদের অর্থায়নে অর্থাৎ নিজেদের পকেটের টাকায়।

আরও বেশকিছু স্বপ্নকে সামনে রেখে এগিয়ে যাচ্ছে সিএমবিডি:

> ল‌েডি রাইডার ট্রেনিং ইন্সটিটিউট প্রতিষ্ঠা
> বৃদ্ধাশ্রমে সাহায্য প্রদান
> দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে ত্রাণ বিতরণ
> স্কুল‌ের বাচ্চাদ‌ের স্বাস্থ্য সচেতনতা মূলক ক্যম্প‌েইন পরিচালনা
> নারীদ‌ের আত্মরক্ষার্থ‌ে আত্মরক্ষামূলক ট্রেনিং প্রদান
> সাপ্তাহিক বা মাস‌িক ভিত্তিতে দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ
> পথ শ‌িশুদ‌ের বিনামূল্যে শিক্ষা প্রদান

ভিডিও:






DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে