আপডেট
০৭-১২-২০১৭, ১৪:১৪
খেলার সময়

বিপিএলের লিগপর্বের সমাপ্তি, বোলিং এ শীর্ষে সাকিব

bpl-stat-eed
শেষ হয়েছে বিপিএলের লিগ পর্ব। ব্যাটিংয়ে আধিপত্র বিদেশিদের আর বোলিংয়ে দেশিয়দের। এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রানের মালিক রংপুর রাইডার্সের ইংলিশ ব্যাটসম্যান রবি বোপারা। আর বোলিং একচেটিয়া দাপট দেশিদের। শীর্ষ পাঁচ উইকেটশিকারীই বাংলাদেশের। লিগপর্বে খেলোয়াড়দের পারফরম্যান্সের খুঁটিনাটি থাকছে এই পর্বে।

১২ ম্যাচে প্রায় ৪৬ গড়ে ৩৬৫ রান। রবি বোপারার সংগ্রহ দেখলে যে কারোই মনে হতে পারে, বাংলাদেশের উইকেটে দীর্ঘদিন অভ্যস্ত তিনি। যদিও আসরে তার ব্যাটিং ঠিক ধুমধাড়াক্কা টি-টোয়েন্টি মানের নয়। মাত্র ১১৫ দশমিক ৮৭ স্ট্রাইক রেটে এই রান সংগ্রহ করেছেন রংপুরের এই ইংলিশ রিক্রুট।

বোপারার মতোই পুরো আসরে দাপট দেখিয়েছে বিদেশি ব্যাটসম্যানরা। শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের তালিকায় দুইয়ে আছেন ক্যারিবিয়ান এভিন লুইস। ১০ ম্যাচে করেছেন ৩৩৪ রান। এছাড়া চিটাগং ভাইকিংসের কিউই ব্যাটসম্যান লুক রঙ্কি, সিলেট সিক্সার্সের ক্যারিবিয়ান ব্যাটসম্যান আন্দ্রে ফ্লেচার আছেন তালিকার তিন ও চার নম্বরে।

তালিকায় একমাত্র বাংলাদেশী হিসেবে আছেন রংপুরের মোহাম্মদ মিথুন। ১২ ম্যাচে ২৯৯ রান করে তিনি আছেন পাঁচ নম্বরে। মাত্র ৭ রান কম নিয়ে, মাহমুদুল্লাহ রিয়াদ আছেন এরপরপরই।

সর্বোচ্চ রান সংগ্রাহকের মতোই এখন পর্যন্ত সর্বোচ্চ ইনিংসগুলোও বিদেশীদেরই। চট্টগ্রাম ভাইকিংসের সিকান্দার রাজা খেলেছেন আসর সর্বোচ্চ ৯৫ রানের ইনিংস। লুইস রিসের ৮০, রঙ্কির ৭৮ আছে এরপরপরই।

টি-টোয়েন্টি বড় আকর্ষণ ছক্কাও এসেছে বিদেশীদের উইলো থেকে। লুইসের ২৩টি এখন পর্যন্ত সর্বোচ্চ। রঙ্কির ব্যাট থেকে এসেছে ২১টি। ব্র্যাথওয়েট, পোলার্ড, গেইলের ব্যাটে এসেছে যথাক্রমে ১৮, ১৬ ও ১৫টি ছয়।


তবে ব্যাটিংয়ে পিছিয়ে পড়লেও, বোলিংয়ে নিজেদের আধিপত্য ধরে রেখেছেন বাংলাদেশের বোলাররা। দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন ইয়াংস্টার আবু জায়েদ রাহি, সাইফুদ্দিন, আবু হায়দার রনিরা।

তবে শীর্ষে আছেন সাকিব আল হাসান। ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক তুলে নিয়েছেন ১১ ম্যাচে ১৯টি উইকেট। সমান ম্যাচে রাহীর শিকার ১৮ উইকেট। সাইফুদ্দিন ঝুলিতে পুরেছেন ১৫টি। আর আবু হায়দার রনি ও তাসকিন তুলে নিয়েছেন ১৪টি করে উইকেট।

লিগপর্বে সেরা বোলিং ফিগার সাকিব আল হাসানের। রংপুরের বিপক্ষে মাত্র ১৬ রানে ৫ উইকেট তুলে নেন বিশ্বসেরা অলরাউন্ডার। ৫ উইকেট শিকার করেছেন হাসান আলী, নাসির হোসেন, শফিউল ইসলামরাও।

অনেকটাই শেষের দোরগোড়ায় পৌঁছে গেছে বিপিএলের এবারের আসর। বোলাররা নিজেদের প্রমাণ করেছেন, শেষ ক'টি ম্যাচে ব্যাটসম্যানরা জ্বলে উঠলেই সফলতা পাবে এবারের আসর।

/এমজে




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে