আপডেট
০৭-১২-২০১৭, ১৩:৫৫
মহানগর সময়

সাম্প্রদায়িক প্রশ্ন প্রণয়নের কারণে রাবি শিক্ষকের শাস্তি

ar
সাম্প্রদায়িক প্রশ্ন প্রণয়নের দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান এবং চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক মো. জিল্লুর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ।

এই শিক্ষকগণ আগামী ১০ বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের যেকোনো ধরনের পরীক্ষা কার্যক্রমে নিষিদ্ধ হয়েছেন। তবে সহযোগী অধ্যাপক মো.জিল্লুর রহমানের ক্ষেত্রে শাস্তি  আরো বেড়েছে। তার পরবর্তী পদোন্নতি পাবেন এই শাস্তির মেয়াদ শেষ হবার পাঁচ বছর পর।

গত ২৫ অক্টোবর অনুষ্ঠিত চারুকলা অনুষদের 'আই' ইউনিটের ভর্তি পরীক্ষার দুই নম্বর সেটের ৭৬ নম্বর প্রশ্নটি ছিল- 'বিশ্বের সর্বশ্রেষ্ঠ গ্রন্থ কোনটি? উত্তরের জন্য দেওয়া চারটি অপশন ছিল- (ক) পবিত্র কুরআন শরীফ (খ) পবিত্র বাইবেল (গ) পবিত্র ইঞ্জিল (ঘ) গীতা।

একই সেটের ৪১ নম্বর প্রশ্নটি ছিল- ‘মুসলমান রোহিঙ্গাদের উপর মিয়ানমারের সেনাবাহিনী ও বৌদ্ধ ধর্মাবলম্বীরা সশস্ত্র হামলা চালায় কত তারিখে?

পরীক্ষা শেষ হওয়ার পর এ দুটি প্রশ্ন নিয়ে সমালোচনার ঝড় ওঠে। ডিন মোস্তাফিজুর রহমানও পরীক্ষার দিন এই ধরণের প্রশ্নে পরীক্ষা নেয়া ঠিক হয়নি বলে মন্তব্য করেন।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে পরবর্তীতে গত ২৮ অক্টোবর উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।


কমিটিতে আরও ছিলেন- ইংরেজি বিভাগের অধ্যাপক মো. শহীদুল্লাহ, ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল ও রসায়ন বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পরই সিন্ডিকেট শাস্তিমূলক ব্যবস্থার সিদ্ধান্ত দিল।

/এমজে




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে