মহানগর সময় ডেস্ক
আপডেট
০৭-১২-২০১৭, ০৭:৫৩

সমাজের অসঙ্গতি দূর করতে রাস্তায় নেমেছে 'কাকতাড়ুয়া'

kaktaruya-jpgedt
রাস্তায় ঘুরে ঘুরে সমাজের অসঙ্গতি দূর করতে অবদান রাখছে সিলেটের 'কাকতাড়ুয়া'। কখনো রঙ তুলিতে আবার কখনো ক্যামেরা হাতে। শর্টফিল্মে উঠে আসছে সচেতনতার বার্তা। প্রতিষ্ঠার পর থেকে নগরীর দোকানপাটের সাইনবোর্ডে থাকা ভুল বানান শুধরে দেয়া নজর কেড়েছে সবার। সমাজ উন্নয়নে এমন অবদানে এবার 'জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড' পেয়েছে সংগঠনটি। বাংলা, বাঙালির মাতৃভাষা। অথচ রক্তে কেনা বাংলা ভাষা আজ সর্বত্র যেন অবহেলিত। নগরীর আম্বরখানা এলাকার এই খাবারের দোকানে সাইন বোর্ড টানানো নগর রেস্টুরেন্ট। কিন্তু রেস্টুরেন্ট বানানে দন্ত্য-শ'র জায়গায় লেখা মূর্ধন্য-ষ।

সবচেয়ে বেশি ভুল, স্টোর বানানে। ভুল দেখা যায়- তৈরি, ফার্নিচার, ফার্মেসি, স্টুডিও, কর্নার, বিদ্যা, শ্রেষ্ঠ, শ্রদ্ধাঞ্জলি, পুষ্প কিংবা পোস্টার বানানেও। ব্যবসায়ীদের সম্মতি নিয়ে ভুলগুলো নিজের খরচে রংতুলি দিয়ে শুদ্ধ করে দেন কাকতাড়ুয়ার সদস্যরা। ১৪২০ বঙ্গাব্দের ১লা আষাঢ় সিলেটের একদল সৃষ্টিশীল তরুণ-তরুণীদের নিয়ে গঠিত হয় কাকতাড়ুয়া।

সংগঠনের মূল নেতা খলিলুর রহমান ফয়সাল বলেন, 'কাকতাড়ুয়া হচ্ছে ফসলের মাঠে দাঁড়িয়ে থেকে মাঠের ফসলগুলো রক্ষা করে। তো আমাদের সমাজেও আমরা ঠিক সেভাবেই দাঁড়িয়ে আছি। সমাজের অসঙ্গতিগুলো আমরা ক্যামেরার মাধ্যমে দেখাতে চাই।'

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কাকতাড়ুয়ার আত্মপ্রকাশ হলেও বর্তমানে যোগ দিয়েছে শাহজালাল বিশ্ববিদ্যালয়সহ কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুধু বানান শুদ্ধ অভিযান নয়, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে মাদক ও যুব সমাজের অবক্ষয় রোধ, নারী নির্যাতনের প্রতিবাদসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক কর্মকাণ্ড তাদের।

কাকতাড়ুয়া সদস্যর একজন বলে, 'রাস্তায় দাঁড়িয়ে দাঁড়িয়ে আমরা গান গেয়েছি সেগুলোই মানুষের মাঝে পৌঁছে দিয়েছে।'

বন্যার্ত ও শীতার্তদের পাশে দাঁড়ানোর মানবিক কাজেও সম্পৃক্ত সংগঠনটি। সামাজিক উন্নয়নে- এসব অবদানের জন্য এ বছর জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড এর সেরা দশে ঠাঁই মিলেছে কাকতাড়ুয়ার।

/ফাএ




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে