আপডেট
১৫-১১-২০১৭, ০৪:৩৬
বাণিজ্য সময়

আন্তর্জাতিক বাণিজ্যে চালু হচ্ছে সমন্বিত পদ্ধতি

national-windo
আন্তর্জাতিক বাণিজ্যে প্রয়োজনীয় সব সেবা এক জায়গা থেকে দিতে তৈরি হচ্ছে সফটওয়্যার ভিত্তিক সমন্বিত পদ্ধতি ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলছেন, প্রকল্পটি বাস্তবায়ন হলে ব্যবসায়ীরা সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সেবা পাবেন অনলাইনে। এর ফলে আমদানি-রপ্তানির খরচ ও সময় অনেকটাই কমে আসবে বলে মনে করেন তিনি। ব্যবসায়ীরা এ উদ্যোগকে স্বাগত জানালেও তারা বলছেন, এর সুফল পেতে সেবা সংস্থার কর্মকর্তাদের মানসিকতার পরিবর্তনও জরুরী।

বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রায় আমদানি-রপ্তানি বাণিজ্য ভূমিকা গুরুত্বপূর্ণ। তবে আন্তর্জাতিক বাণিজ্যের প্রতিটি পর্যায়ে এখনো রয়েছে কাগজ কলমের ব্যবহার। এতে ব্যবসায়ীরা কাস্টমস ডকুমেন্টেশন, ছাড়পত্রের মতো বিভিন্ন কাজে বাড়তি ঝক্কি ঝামেলার অভিযোগ করে আসছেন দীর্ঘদিন ধরে। এ অবস্থায় ডব্লিউটিও’র বাণিজ্যে গতি বাড়ানোর শর্ত পূরণে চলতি অর্থ বছরের অষ্টম একনেক সভায় অনুমোদন দেয়া হয় ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো তৈরির একটি প্রকল্প।

এই প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, ইলেকট্রনিক প্রযুক্তির ব্যবহারে আন্তর্জাতিক বাণিজ্য দ্রুত ও স্বচ্ছ করা, পণ্য খালাসের পরিমাণ বাড়ানো, ব্যবসার ব্যয় ও সময় কমানো এবং বাণিজ্যের বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে সঙ্গতি ও নিশ্চয়তা প্রদানসহ বেশ কয়েকটি উদ্যোক্তাবান্ধব সেবা দেয়া।

বিশ্ব ব্যাংকের ৫২৯ কোটি টাকা অর্থায়নে ৫৮৫ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশ বাণিজ্য সক্ষমতা সূচকে এগিয়ে যাবে বলে মনে করেন এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান।

তিনি বলেন, সনাতন পদ্ধতিতে ব্যবসায়ীদের বিভিন্ন স্থানে কাগজ জমা দিতে হয়। কিন্তু অনলাইন প্রক্রিয়া চালু হলে ব্যবসায়ীরা অনলাইনে আবেদন জমা দিলে সকল প্রতিষ্ঠান সেই নথি পেয়ে যাবে। এতে ব্যবসার খরচ কমবে ও পণ্য খালাসে গতি বাড়বে।

ডিজিটাল বাংলাদেশ নির্মাণের পথে দেরীতে হলেও সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করে দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই’র সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, যখনই আমরা অনলাইন বা ডিজিটালাইজড হব তখন ব্যবসায়ীরা অনেক উপকৃত হবেন। কিন্তু এটা প্রায়োগিক প্রক্রিয়ার মানসিকতার ওপর নির্ভর করবে সফলতা।


বাংলাদেশ আঞ্চলিক যোগাযোগ প্রকল্প নামে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো এবং কাস্টমস আধুনিকায়নের কাজ আগামী ২০২০ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।

এমএইচ




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে