খেলার সময় ডেস্ক
আপডেট
১৪-১১-২০১৭, ২০:৩৫
খেলার সময়

দু'টির বেশি বিদেশি লিগ খেলতে পারবেন না সাকিবরা

afdare
শুরুটা করেছিলো ভারত। ২০০৮ সালে ঘরোয়া টি-২০ প্রতিযোগিতা 'ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ' (আইপিএল) নিয়ে এসেছিলো। এরপর বিশ্বব্যাপী হু হু করে বাড়ছে টি-২০ লিগের জনপ্রিয়তা। এরই ধারাবাহিকতায় ক্রিকেট খেলুড়ে দেশগুলো ঝুঁকতে থাকে এমন আয়োজনে। এই লিগগুলোতে বিভিন্ন দেশের ক্রিকেটারদের সঙ্গে খেলে আসছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ এবং মোস্তাফিজুর রহমানরা।

পাশাপাশি তাদের খেলতে হচ্ছে জাতীয় দলেও। তাই এখন থেকে বছরে দুইটির বেশি বিদেশি লিগে খেলতে পারবেন না বাংলাদেশের ক্রিকেটাররা। এমন সিদ্ধান্তই এসেছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-বিসিবির পক্ষ থেকে।

প্রথম বাংলাদেশি হিসেবে মাশরাফি বিন মর্তুজা খেলেছিলেন আইপিএলে। এরপর আশরাফুল, আব্দুর রাজ্জাক, সাকিব, তামিম আর সবশেষ মোস্তাফিজ খেলেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে। শুধু ভারতের লিগেই সীমাবদ্ধ নেই বাংলাদেশের প্রতিনিধিত্ব। একমাত্র টাইগার ক্রিকেটার হিসেবে সাকিব আইপিএল ছাড়াও খেলেছেন বিগ ব্যাশ, ইংলিশ কাউন্টি, সিপিএল, পিএসএল ও এসএলপিএলে। বর্তমানে, সাকিব চুক্তিবদ্ধ তিনটি বিদেশী লিগের দলের সাথে। এছাড়া মোস্তাফিজ আইপিএল-পিএসএল এবং তামিম-মাহমুদুল্লাহ খেলবেন শুধু পিএসএলে।

তবে ক্রিকেটারদের উপার্জনের এই পথটা বন্ধ করতে যাচ্ছে বিসিবি। দেশের ক্রিকেটের নীতি নির্ধারকদের সিদ্ধান্ত বছরে দুটি বিদেশী লিগে খেলার অনাপত্তিপত্র পাবেন যে কোনো ক্রিকেটার। যার কারণটা ব্যাখ্যা করলেন বিসিবি প্রধান নির্বাহী। তিনি জানান, জাতীয় দলের স্বার্থে এবং সামনে টাইগারদের ব্যস্ত সূচির কারণেই এখন থেকে যে কোনো ক্রিকেটারকে বছরে দু'টি বিদেশী লিগে খেলার এনওসি বা অনাপত্তিপত্র দেবে বোর্ড।

তিনি বলেন, 'জাতীয় দলের যে সমস্ত ক্রিকেটার আছেন আন্তর্জাতিক ক্রিকেটে তাদের সহজলভ্যতা নিশ্চিত করার জন্যই এটা করা হয়েছে। আমরা অতীতের অভিজ্ঞতা থেকে দেখছি যে, জাতীয় দলের যে সমস্ত ক্রিকেটার বেশি বিদেশি লিগে খেলছে তদের সার্ভিসটা আমরা যথাযথভাবে পাচ্ছি না। এই বিবেচনা থেকেই মূলত এমন সিদ্ধান্ত।'

/এসএম





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে