আন্তর্জাতিক সময় ডেস্ক
আপডেট
১৪-১১-২০১৭, ১৬:৪৬

প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার দ্বিতীয় বর্ষপূর্তিতে পালন

paris-anniedt
ফ্রান্সের রাজধানী প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার দ্বিতীয় বর্ষপূর্তিতে পালন করা হয়েছে নানা কর্মসূচি। ২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসের বাতাক্লান হলসহ একাধিক স্থানে সিরিজ হামলার ঘটনায় কমপক্ষে ১৩০ জন নিহত হন। আহত হন ৩ শতাধিক মানুষ। দিনটিকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে ফরাসীরা।
পেরিয়ে গেলো দু'বছর। প্যারিসের ভয়াবহ সন্ত্রাসী হামলার বর্ষপূর্তি উপলক্ষে সোমবার বাতাক্লান হলের সামনে জড়ো হয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন প্যারিসবাসী। ২০১৫ সালে ১৩ নভেম্বর এই হলেই ব্যান্ড দল ঈগলস অফ ডেথ এর কনসার্টের সময় আইএস জঙ্গিদের হামলায় নিহত হয় অন্তত ৯০ জন।

সাধারণ জনগণ বলেন, 'ওই ভয়াবহ হামলা ও হামলায় নিহতদের আমরা কখনোই ভুলবো না। আজ এত মানুষের সমাগম দেখে আমি মুগ্ধ। এতে এটাই প্রমাণ হয় যে ভালোবাসার কাছে সন্ত্রাসবাদ পরাজিত হয়েছে। আমরা আর ভয় পাই না।'

কেবল বাতাক্লান হল নয়, একই দিন প্যারিসের স্তাদি দ্য ফ্রান্স স্টেডিয়ামের বাইরে এবং রাজধানীর একাধিক রেস্তোরাঁতেও একযোগে হামলার ঘটনা ঘটে। মাত্র একরাতের ব্যবধানে ইউরোপের সংস্কৃতিনগরী পরিণত হয় ত্রাসের নগরীতে।

প্যারিস হামলার বর্ষপূর্তিতে হামলা স্থলগুলো পরিদর্শন করেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, প্যারিসের মেয়র অ্যানি হিদালগো ও সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদসহ রাজনৈতিক ব্যক্তিত্বরা।

নিহতদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন ফ্রান্স ও বেলজিয়ামের মুসলিম কমিউনিটির লোকজন।


 মুসলিম কমিউনিটির লোকজনেরা বলেন, 'আমরা হামলায় আহত ও নিহতদের পরিবারের পাশে আছি। আমরা ওই হামলার তীব্র নিন্দা জানাই। এর সঙ্গে জড়িতরা মুসলিম হতে পারে না। সন্ত্রাসীদের কোন ধর্ম নেই। তারা কেবলই হত্যাকারী ও অপরাধী।'

'এটা খুবই গুরুত্বপূর্ণ যে মুসলিম ও নন-মুসলিম তরুণরা ঐক্যবদ্ধ হয়ে হতাহত ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছে। ফ্রান্সের প্রতি সংহতি প্রকাশ করছে। আমরা প্রতিবেশী দেশ বেলজিয়াম থেকে এসেছি। আমাদের দেশেও হামলা হয়েছে। আমরাও ভুক্তভোগী।'

২০১৫ সালের ১৩ নভেম্বর সন্ত্রাসী হামলার পর পুলিশি অভিযানে সাতজন আত্মঘাতী হামলাকারীসহ আট সন্ত্রাসীর মৃত্যুর খবর নিশ্চিত করে পুলিশ। এছাড়া দেশজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি জরুরি অবস্থা ঘোষণা করে সরকার। চলতি মাসে নতুন একটি সন্ত্রাস বিরোধী আইন কার্যকরের পর জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে