বিনোদন সময় ডেস্ক
আপডেট
১৪-১১-২০১৭, ০৯:০০

দর্শনার্থী বাড়ায় 'টাকা' জাদুঘর সম্প্রসারণের উদ্যোগ

taka-mseum-jpg-ed
দেশীয় বিলুপ্ত ধাতব মুদ্রা ও ব্যাংক নোট এবং বিভিন্ন দেশের মুদ্রার সংরক্ষণে ২০১৩ সালে রাজধানীর মিরপুরে টাকা জাদুঘর গড়ে তোলে বাংলাদেশ ব্যাংক। দিন দিন দর্শনার্থীর সংখ্যা বেড়ে যাওয়ায় জাদুঘরটি সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। থাকবে লাইব্রেরী, ল্যাবরেটরীসহ বিভিন্ন সুযোগ সুবিধা। তবে ইতিহাসের সাক্ষ্য দেয়া এসব মুদ্রার বিষয়ে বিস্তর তথ্য ভাণ্ডার গড়ে তোলার পরামর্শ শিক্ষাবিদদের।
খ্রিষ্টপূর্ব প্রথম শতকে কুষাণ, কৃষাণ রাজার যুগে ব্যবহৃত কড়ি ও তামার বিভিন্ন ধরনের মুদ্রা এবং তামার অলংকার রয়েছে বাংলাদেশ ব্যাংক টাকা জাদুঘরে। আছে প্রাচীন গান্ধা জনপদ, হরিকেল থেকে শুরু করে হিন্দু জমিদার, স্বাধীন বাংলার সুলতান, মোঘল সাম্রাজ্যসহ, ব্রিটিশ ও ভারত-পাকিস্তান শাসনামলে তৈরি করা মুদ্রা ও কাগজে নোট।

স্বাধীনের পর প্রথম ১৯৭২ সালের তৈরি ১, ৫ ও ১০ টাকার নোট, হারিয়ে যাওয়া পয়সাসহ বিশ্বের বিভিন্ন দেশের বৈচিত্র্যময় কাগুজে ও ধাতব মুদ্রা রয়েছে এ জাদুঘরে। এসব দেখতে ও দেশীয় মুদ্রা সংগ্রহে আসেন নানা বয়সী দর্শনার্থী।

দর্শনার্থীরা জানান, 'অনেক আগের মুদ্রা এখানে আছে। যার মাধ্যমে ব্যবসা-বাণিজ্য চলতো। এ মুদ্রাগুলো প্রদর্শনের মাধ্যমে আমাদের সামনে জ্ঞানের বিশাল দরজা উন্মোচন হয়েছে।'

২০১৩ সালে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং সেন্টারে গড়ে তোলা হয় দেশের এই টাকা জাদুঘর। তবে সংগ্রহকৃত সব মুদ্রা প্রদর্শনে জাদুঘরের পরিধি বাড়ানোসহ দর্শনার্থীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধা তৈরির কথা জানান কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষ।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা বলেন, 'এখানে ল্যাব, গ্যালারী, লাইব্রেরি, আর্ট গ্যালারি, সিনেপ্লেকস, সেমিনার হল এবং একটা শিশু কর্নার থাকবে।'


পাশাপাশি মুদ্রাভিত্তিক ইতিহাসকে গুরুত্বের সাথে তুলে ধরার পরামর্শ শিক্ষাবিদদের।

শিক্ষাবিদ অধ্যাপক মেজবাহ কামাল বলেন, 'ইতিহাস গবেষণার একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে মুদ্রা। তাই এবিষয়ে শিক্ষার্থীদের পিএইচডি ডিগ্রী অর্জনে উৎসাহিত হয় সে জন্য উৎসাহব্যাঞ্জকভাবে বা আর্থিকভাবে সমর্থনের ব্যবস্থা হতে পারে।

সম্প্রতি নিয়ে আসা হয়েছে, ইরান, ইরাকসহ বেশ কয়েকটি দেশের কাগুজে নোট ও ধাতব মুদ্রা। এখন পর্যন্ত বিশ্বের ২'শ দেশের প্রায় ৮ হাজার মুদ্রার সংরক্ষণ রয়েছে এ জাদুঘরে।

পিএস/




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে