আপডেট
১৩-১১-২০১৭, ২০:১১
বিনোদনের সময়

নুহাশপল্লীতে হুমায়ূন জাদুঘর স্থাপন করবেন শাওন

untitled-4-jpg-ed
তার শব্দ, বলার ধরণ, চরিত্র মন্ত্রমুগ্ধ করে রেখেছে পাঠককে। বাংলাদেশ ছাড়িয়ে পুরো বাংলা ভাষাতে হুমায়ূন আহমেদ জনপ্রিয় লেখক। কিংবদন্তী এই কথাসাহিত্যিকের আজ ৬৯তম জন্মবার্ষিকী। পরিবারসহ তার ভক্তরা নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করেছেন কথার এই যাদুকরকে।

১৯৪৮ সাল। নেত্রকোনার মোহনগঞ্জে জন্ম হয় এক শিশুর। লেখার চর্চা পরিবার থেকে শুরু হয়েছিল ছোট্ট হুমায়ুনের। বাংলা সাহিত্যে তার রাজসিক আগমন ঘটে ১৯৭২ সালে। প্রথম উপন্যাস 'নন্দিত নরকে' প্রকাশের পর।

এরপর ৩ দশকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছান হুমায়ূন আহমেদ। শিশু থেকে কিশোর, যুবা বা বৃদ্ধ সবাইকে চুম্বকের মত আকর্ষণ করেছেন তার গল্প উপন্যাস দিয়ে। মানুষকে মুগ্ধ করেছেন সমসাময়িক কঠোর বাস্তবতাকে রসাত্মক গল্প, নাটক বা চলচ্চিত্রের মাধ্যমে তুলে ধরে। শিল্পের নানা মাধ্যমে হুমায়ূন ঘরনার সৃষ্টি হিমু, মিসির আলী বা বাকের ভাইয়ের মত চরিত্রকে ভক্তরা এখনও অনুভব করেন নিজস্ব সত্ত্বা দিয়ে।

পরিবারের পক্ষ থেকে ঘরোয়া ভাবে ছোট আয়োজন ছিলো হুমায়ূনের স্বপ্নের রাজ্য গাজীপুরের নুহাশ পল্লীতে।

ক্যান্সারে আক্রান্ত হবার পর একটি হাসপাতাল প্রতিষ্ঠার ইচ্ছা ছিলো লেখকের। এছাড়াও নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদ যাদুঘর স্থাপনের পরিকল্পনার কথা জানান লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন।

তিনি বলেন, 'হুমায়ূন আহমেদের ব্যবহৃত প্রচুর জিনিস আছে, সঙ্গে তার হাতে লেখা অনেক স্ক্রিপ্ট আছে। নুহাশ পল্লীতে আমরা একটা স্মৃতি যাদুঘর করবো।'


এদিকে ভক্তরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে নানা আয়োজনে স্মরণ করেছে হুমায়ূন আহমেদকে।

২০১২ সালের ১৯ জুলাই ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান বাংলা শিল্পের এই কিংবদন্তী।

পিএস/




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে