আপডেট
২৯-১০-২০১৭, ০৮:৩৮
স্বাস্থ্য সময়

স্ট্রোকের কারণে বাড়ছে মৃত্যুহার

stroke-day-copy
বর্তমানে বিশ্বে মৃত্যুর অন্যতম কারণ স্ট্রোক। বিশ্বে প্রতি ৬ সেকেন্ডে একজন মারা যাচ্ছে এই স্ট্রোক বা মস্তিষ্কে রক্তজমাট ও রক্তক্ষরণ জনিত কারণে। যা ক্যান্সার, যক্ষ্মা, ম্যালেরিয়া রোগে সম্মিলিত মৃত্যুর চেয়েও বেশি। শুধু তাই নয় আক্রান্তদের সঠিক সময়ে থেরাপি শুরু না করার কারণে শতকরা ৯৫ ভাগই প্যারালাইসড হয়ে যায়। আর তাই স্ট্রোক পরবর্তী প্রথম তিন মাসের মধ্যেই নিয়মিত এবং সঠিক থেরাপি জরুরী বলে মনে করেন চিকিৎসকরা। এই রোগের ঝুঁকি এড়াতে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং ওজন নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন তারা।

রাজধানীর একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা শাহীন আলী। বয়স মাত্র ত্রিশ পেরিয়েছে। সপ্তাহখানেক ধরে মাথা ব্যথায় ভোগার পর হঠাৎ করেই একদিন শরীরের একপাশ অসাড় হয়ে যায় তার। পরিবারের একমাত্র কর্মক্ষম এই মানুষটির স্ট্রোকের কারণে স্ত্রী তানজিলাও যেনো অসাড়তায় কাটাচ্ছেন প্রতিটি দিন। স্ত্রী তানজিলা জানান, এখনো পুরোপুরি সেন্স আসে নাই। আগে জানতাম না এতো কম বয়সেই মানুষ স্ট্রোক করে। এখানে এসে জানলাম অনেক ছোট বয়সেই মানুষ স্ট্রোক করছেন।

শাহীনের মতোই প্রতিদিন এমন স্ট্রোকের শিকার হচ্ছেন বিভিন্ন বয়সের মানুষ। শুধু রাজধানীর নিউরোসাইন্স হাসপাতালে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিন আসছেন পাঁচ শতাধিক স্ট্রোকের রোগী। এদের মধ্যে কেউ দুই থেকে তিন দিন কেউবা অচেতন আছেন তারো বেশি সময় ধরে। যারা চেতনা ফিরে পান কর্মক্ষম জীবনে ফিরিয়ে দিতে তাদের দেয়া হয় বিভিন্ন রকম থেরাপি। এর মাধ্যমে শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতার পাশাপাশি স্ট্রোক পরবর্তী মৃত্যুর ঝুঁকি প্রায় ২০ শতাংশ কমানো সম্ভব হচ্ছে বলে জানালেন চিকিৎসকরা।

ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসাইন্স এন্ড হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা.এম এস জহিরুল হক চৌধুরী বলেন,' রোগিদের কর্মক্ষম করার জন্য,এবং সুস্থ করার জন্য ফিজিও থেরাপি খুবই প্রয়োজন। প্রেসার, মানসিক চাপ, রাত্রের ঘুমটা যেন ভাল হয় সেই দিকে নজর দিতে হবে।' দেশের প্রতিটি মেডিকেল কলেজ হাসপাতালে স্ট্রোক কেয়ার ইউনিট গড়ে তোলার মাধ্যমে এই সমস্যা লাঘব করা সম্ভব বলে মনে করেন চিকিৎসকরা।

ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসাইন্স এন্ড হাসপাতালের যুগ্ম পরিচালক অধ্যাপক ডা. বদরুল আলম বলেন, ডিপার্টমেন্ট অব নিউরোলজি খুলতে পারি। আমাদের সেই রকম ম্যানপাওয়ার তৈরী হয়ে গেছে। এবং প্রত্যেক মেডিকেলে ফিজিও থেরাপির শক্তিশালী ইউনিট আবশ্যকীয় ভাবে থাকতে হবে।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে