আপডেট
১২-১০-২০১৭, ১৩:২৮

কি-বোর্ডে দ্রুত কাজের ১০ শর্টকার্ট

images
আমরা যারা সবসময় কম্পিউটার বা ল্যাপটপে অভ্যস্ত তারা কিবোর্ডের ব্যবহার সবাই জানি। কিন্তু কি-বোর্ডের মাধ্যমে শর্টকার্টে অনেক কাজ করা যায় সেগুলো সম্পর্কে হয়তো অনেকেই জানি না। এই শর্টকার্ট দ্বারা মূলত দ্রুত কাজ করার জন্য ব্যবহার করা হয়। দৈনন্দিন কম্পিউটার ব্যবহারের অভিজ্ঞতাকে আরও সহজতর করতে পারে কি-বোর্ডের এমন ১০ শর্টকার্ট থাকছে এখানে।
ডেস্কটপে যাওয়ার জন্য: কোনো সফটওয়্যার ব্যবহার করার সময় ডেস্কটপে যেতে চাইলে উইন্ডোজ লোগো ও D একসঙ্গে চাপলেই ডেস্কটপ দেখা যাবে।

সেটিংস খুলার জন্য: কন্ট্রোল প্যানেলের ভেতরেই থাকে কম্পিউটারের সাধারণ সেটিংস। সেটি চটজলদি খুলতে চাইলে উইন্ডোজ লোগো বোতাম ও আই একসঙ্গে চাপলেই বেরিয়ে আসবে সাধারণ সেটিংস।

টাস্ক ম্যানেজার চালু করতে: কম্পিউটারে সাধারণত কোনো সফটওয়্যার আটকে সহজেই তা চালু করতে CTRL, SHIFT ও ESC বোতাম একসঙ্গে চাপলেই চালু হয়ে যাবে টাস্ক ম্যানেজার।

চটজলদি সফটওয়্যার পরিবর্তন: একই সময়ে একাধিক সফটওয়্যারে কাজ করার জন্য বারবার মাউসের পরিবর্তে আমরা ALT ও TAB বোতাম দুটি একসঙ্গে চেপে সহজেই এক সফটওয়্যার থেকে অন্য সফটওয়্যারে যেতে পারি।  

সিলেক্ট করার ক্ষেত্রে: কম্পিউটারে কোনো লেখা বা ক্ষুদ্র কিছু সিলেক্ট করতে মাউসের ব্যবহারে রয়েছে বেশ ঝামেলা। সে ক্ষেত্রে CTRL ও SHIFT বোতামের সঙ্গে দিকনির্দেশক কি (Arrow Keys) চেপে যেকোনো দিকে যেকোনো কিছু সিলেক্ট করা যাবে। ম্যাক ওএসে সুবিধাটি ব্যবহার করতে CTRL এর বদলে চাপতে হবে COMMAND বোতাম।


স্থায়ীভাবে ফাইল মুছতে: কম্পিউটারে কোনো ফাইল  স্থায়ীভাবে মুছে ফেলতে চাইলে একসঙ্গে SHIFT ও DEL বোতাম চাপলেই তা মুছে যাবে।

স্ক্রিনশট নেয়ার জন্য: স্মার্টফোনের মতো কম্পিউটারেও প্রায়শ প্রয়োজন পড়ে স্ক্রিনশট নেওয়ার। উইন্ডোজ কম্পিউটারে সেই সুবিধা পেতে চাপতে হবে CTRL ও PRTSCN বোতাম।

শর্টকার্টভাবে কম্পিউটার লক: কম্পিউটারটি খুব দ্রুত লক করে যাওয়ার জন্য উইন্ডোজ লোগো ও L বোতামটি একসঙ্গে চাপলেই তা হয়ে যাবে। ম্যাক ওএসের সর্বশেষ সংস্করণে COMMAND, CTRL ও Q বোতাম একসঙ্গে চাপলেই কম্পিউটার লক হবে।

সফটওয়্যার বন্ধ করা: খুব জলদি ওপেন কোনো  সফটওয়্যার বন্ধ করতে চাইলে একসঙ্গে চাপতে পারেন ALT ও F4 বোতাম। ম্যাক ওএসে এই সুবিধা পাওয়া যাবে COMMAND ও Q বোতাম একসঙ্গে চেপে।

আন্ডুর বিপরীতে রেডু: বেশির ভাগ ক্ষেত্রে কম্পিউটারে লেখার সময় কোনো কিছু পরিবর্তন করে ফেললে তা আবার ফিরিয়ে আনা যায় আন্ডুর মাধ্যমে। তবে আন্ডু করা অংশ আবার পুনরায় ফিরিয়ে আনতে ব্যবহৃত হয় রেডু। কম্পিউটারে CTRL ও Y একসঙ্গে চাপলেই যেকোনো পরিবর্তন রেডু হয়ে যাবে। ম্যাক ওএসে এই সুবিধা পেতে একসঙ্গে চাপতে হবে COMMAND, SHIFT ও Z বোতাম।

সূত্র: গ্যাজেটস নাউ




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে