আপডেট
১৪-০৯-২০১৭, ১৬:২৫

রোহিঙ্গাদের উপর সহিংসতা বন্ধের আহ্বান জানালেন জাস্টিন ট্রুডো

justin-trudeau
রোহিঙ্গাদের ওপর নির্যাতন-সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়া। একইসঙ্গে, নৃশংসতা বন্ধে মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগেও একমত হয়েছে দু'দেশ। রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে অং সান সুচিকে দ্রুত চলমান সহিংসতার অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বুধবার সুচি'কে ফোন করে তিনি এ আহ্বান জানান। এদিকে চলমান সংকট নিরসনের উপায় নিয়ে আলোচনার জন্য মিয়ানমারে প্রতিনিধি দল পাঠানোর প্রস্তাব করেছে ইরান।
সীমান্ত পেরিয়ে প্রতিদিন হাজার হাজার রোহিঙ্গার বাংলাদেশে অনুপ্রবেশের এ চিত্রই বলে দেয় মিয়ানমারের রাখাইনে এখনও কতটা দমন পীড়ন চলছে। মিয়ানমার সরকারের বিভিন্ন বাহিনী অত্যাচারে রোহিঙ্গা অধ্যুষিত গ্রামের ৪০ শতাংশ পুরোপুরি জনশূন্য হয়ে গেছে। দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র জাও হাতা জানিয়েছেন ৪৭১টি রোহিঙ্গা গ্রামের মধ্যে ১৭৬টি একেবারে জনশূন্য আর ৩৪টি গ্রাম প্রায় পরিত্যক্ত হয়ে পড়েছে।

দেশটিতে রোহিঙ্গা সন্ত্রাসীদের নির্মূল করতে এবং বড় ধরনের সন্ত্রাসী হামলার আশঙ্কা রুখে দিতেই মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে অভিযান চালায় বলে দাবি করেন জাও হাতা। তার মতে এর জেরেই গ্রাম থেকে পালাচ্ছে রোহিঙ্গারা। বান্দরবানের তমব্রু সীমান্ত এলাকায় রোহিঙ্গাদের বাড়িঘরে আজও অগ্নিসংযোগ করেছে মিয়ানমার সেনাবাহিনী। এসময় সীমান্ত এলাকার ৩টি পয়েন্ট থেকে আগুনের ধোঁয়া দেখা যায়। জাতিসংঘ বলছে, রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর অভিযানের হাত থেকে বাঁচতে এরইমধ্যে অধিকাংশ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

রোহিঙ্গা শরণার্থীরা বলেন, তারা কয়েকদিন হেঁটে বাংলাদেশে পৌঁছেছে।  এদের মধ্যে এক জনের বাচ্চার বয়স মাত্র ১২দিন। তিনি নিজে খেতে পারছেন না ,বাচ্চাকেও খাওয়াতে পারছেন না।

তবে সরকারের দমন-পীড়নের কথা স্বীকার করতে নারাজ মিয়ানমারকে বিভিন্ন দেশ প্রতিনিয়ত সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে যাচ্ছে। বুধবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ফোন করে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সুচিকে রোহিঙ্গাদের প্রতি মানবিক আচরণের আহ্বান জানান। চলমান সহিংসতায় উদ্বেগ জানিয়ে ট্রুডো সব ধরনের সংখ্যালঘু গোষ্ঠীর অধিকার সুরক্ষার প্রয়োজনীয়তা নিয়ে কথা বলেন। একইসঙ্গে জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কর্মীদের নির্বিঘ্ন চলাচল নিশ্চিত করতে মিয়ানমার সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান ট্রুডো।

কানাডার মত রোহিঙ্গাদের ওপর নির্যাতন-সহিংসতা বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়াও। বুধবার, ওয়াশিংটনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মালয়েশীয় প্রধানমন্ত্রী নাজিব রাজাকের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক শেষে এক যৌথ বিবৃতিতে এ কথা জানান দুই নেতা।


এর মধ্যেই চলমান সংকট নিরসনের উপায় নিয়ে আলোচনার জন্য ইরান মিয়ানমারে প্রতিনিধি দল পাঠাতে চেয়েছে। বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্প পরিদর্শনেও একটি দল পাঠাবে তারা।

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলা দমন-পীড়নের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করেছে ভারতীয় মুসলমানরা। নয়াদিল্লি এবং উত্তরাখণ্ডে এ বিক্ষোভ হয়। যেভাবে মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা করা হচ্ছে তার তীব্র প্রতিবাদ জানান তারা। 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে