আপডেট
১৪-০৯-২০১৭, ১২:২৭

সততার সঙ্গে কাজ করতে নবীন পুলিশদের প্রতি নির্দেশ প্রধানমন্ত্রীর

pm-academyedt
মানুষের মৌলিক অধিকার ও আইনের শাসন মেনে প্রত্যেক কর্মকর্তাকে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- পুলিশকে আইনের রক্ষক হিসেবে গড়ে উঠতে হবে।
বৃহস্পতিবার সকালে রাজশাহীর সারদা পুলিশ একাডেমীতে ৩৪ বিসিএস এর মাধ্যমে পুলিশ বাহিনীতে অন্তর্ভুক্ত সহকারী পুলিশ সুপারদের সমাপনী কুচকাওয়াজে একথা বলেন শেখ হাসিনা। এ সময়, বাহিনীর উন্নয়ন ও আধুনিকায়নে সরকার পরিকল্পনা মাফিক এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

নৃত্যের পদভারে এগিয়ে যাচ্ছে ৩৪তম ব্যাচের সহকারী ব্যাচের পুলিশ কর্মকর্তারা। টানা ১২ মাস কঠোর আর মৌলিক প্রশিক্ষণে আইন শৃঙ্খলা ও মানুষের জানমাল রক্ষয়া পুরোপুরি প্রস্তুত ওরা।

সারদার পুলিশ একাডেমীতে নবীন এই কর্মকর্তাদের প্যারেড পরিদর্শন শেষে অভিবাদন গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৃষ্টিকর্তার নামে শপথ করা হয় সদ্য প্রশিক্ষণ শেষ করা পুলিশ সদস্যদেরকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহান মুক্তিযুদ্ধে পুলিশের গুরুত্বপূর্ণ অবদান থাকলেও পুলিশ বাহিনীর উন্নয়নে কাজ না করে নানা অপকর্মের মাধ্যমে বেসামরিক এই বাহিনীর সুনাম ক্ষুন্ন করার অপচেষ্টা চালিয়েছে ৭৫ পরবর্তী সরকারগুলো। কিন্তু তার সরকার এই বাহিনীর আধুনিকায়নে ক্রমাগত কাজ করে যাচ্ছে।

জঙ্গিবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতির কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলায় পুলিশকে আত্মবিশ্বাসী করে তুলতে সব ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশকে আরও উন্নত, পেশাদার ও জনবান্ধব করার প্রক্রিয়া চলছে।


“এজন্য আমরা সর্বোত্তভাবে পুলিশ বাহিনীকে দক্ষ ও আধুনিক করে গড়ে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমরা আমাদের সীমিত সামর্থ্য দিয়ে সে উদ্যোগ বাস্তবায়ন করে যাচ্ছি। ”

এ সময় পুলিশের উন্নয়নে তার সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের বিবরণ তুলে ধরেন তিনি।

শেখ হাসিনা বলেন, পুলিশ যেন আন্তরিকতার সঙ্গে কাজ করতে পারে এজন্য তাদের সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। তাদের পদ-পদবিও উন্নীত করা হয়েছে। পুলিশের কল্যাণে সরকারের আরও অনেক কিছু করার পরিকল্পনা রয়েছে।

এই সময় বাহিনীর ঐতিহ্যের কথা মাথায় রেখে আইনের রক্ষক হিসেবে দেশ ও জনগণের জন্য কাজ করার আহ্বানও জানান তিনি।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আজকে আপনারা আরও প্রতিজ্ঞা করুন, আমরা এমন পুলিশ গঠন করব, যে পুলিশ হবে মানুষের সেবক, শাসক নয়।’

তিনি বলেন, ‘পুলিশকে আমি সব সময় আইনের রক্ষকের ভূমিকায় দেখতে চাই। দেশের প্রচলিত আইন, সততা ও নৈতিক মূল্যবোধই হবে পেশাগত দায়িত্ব পালনের পথনির্দেশক।’

অনুষ্ঠানে ১৪১ নতুন গ্রাজুয়েটদের মধ্যে থেকে বিশেষ কৃতিত্বের জন্য তিন জনের হাতে পুরষ্কার তুলে দেন প্রধানমন্ত্রী।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে