আপডেট
১৪-০৯-২০১৭, ০৯:২৫

কক্সবাজারে রোহিঙ্গাদের আশ্রয়ে নিরাপত্তাহীনতায় স্থানীয়রা

rohinga-bangedt
কক্সবাজার ও এর আশেপাশে বিপুল সংখ্যক রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নেয়ায় নিরাপত্তাহীনতায় ভুগছেন স্থানীয়রা। তবে এসব এলাকায় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ও নিরাপত্তা রক্ষায় তৎপর আছে প্রশাসন। যদিও স্থানীয় পরিবেশ ও পর্যটন বিশেষজ্ঞরা মনে করেন, বর্তমান পরিস্থিতি ভবিষ্যতের জন্য হুমকি হয়ে দাঁড়াবে।
উখিয়া, বান্দরবন ও টেকনাফে যে পরিমাণ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে তাতে স্থানীয়দের আশঙ্কা একসময় অর্থনৈতিকভাবে ভারসাম্যহীনতা দেখা দিতে পারে এসব অঞ্চলে। তারা মনে করে একসময় নিজ ভূমিতে পরবাসী হয়ে থাকতে হবে।

এ পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা ১০ লাখের বেশী। কিন্তু বাঙ্গালির সংখ্যা ৯ লাখ। এরই মধ্যে এসব এলাকায় পরিবহণ ও দ্রব্যমূল্য বৃদ্ধি পেয়েছে। সেই সাথে কাজের সমস্যায়ও দেখা দিয়েছে। স্থানীয়রা জানান, যে অবস্থা চলছে তাতে করে হয়তো ভবিষ্যতে নিজেদের ভূমিতে বাসা ভাড়া করে থাকতে হবে।  

মানবাধিকার কর্মী মোহাম্মদ কলিমুল্লাহ  জানান, এসব এলাকাগুলোতে লোক ধারণ ক্ষমতা ৩ লাখ, তবে এখন আরো ৩ লাখ যুক্ত হওয়ায় আইনশৃঙ্খলার অবনতি হবে। মানবাধিকার কর্মীরা জানান, বিপুল সংখ্যক রোহিঙ্গাদের অবস্থানের কারণে এসব এলাকা তার নিজস্ব বৈশিষ্ট্য হারাচ্ছে এবং এলাকাগুলো দূষিত এলাকায় পরিণত হয়েছে।

তবে কক্সবাজার জেলা প্রশাসন ম্যাজিস্ট্রেট এ কে এম লুৎফর রহমান জানান, স্থানীয় লোকদের আতঙ্ক হওয়ার কিছু নেই। রোহিঙ্গারা এলোমেলোভাবে রয়েছে তবে রোহিঙ্গাদের যখন একত্র করে ফেলবো তখন আর স্থানীয়দের কোনো সমস্যাও হবে না। একইসাথে নতুন রোহিঙ্গারা যেন স্থানীয়দের সাথে কোন সম্পর্কে যেতে না পারে সেদিকেও খেয়াল রাখা হবে বলে জানান ম্যাজিস্ট্রেট ।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে