আপডেট
১৩-০৯-২০১৭, ১৭:৩৪

ষোড়শ সংশোধনীর রায় নিয়ে জাতীয় সংসদে আলোচনা বসছে

jatiyo-sangshad-bhaban-220150305183837
সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় এবং তার কিছু পর্যবেক্ষণের বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়ার দাবিতে জাতীয় সংসদে আজ আলোচনা হবে। বুধবারের সংসদের কার্যসূচিতে এ বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে। জাতীয় সমাজতান্ত্রিক দলের একাংশের কার্যকারি সভাপতি ও চট্টগ্রাম-৮ আসনের এমপি মইন উদ্দীন খান বাদল সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭ ধারায় এ বিষয়ে আলোচনার প্রস্তাব দেন। বাদলের প্রস্তাবে বলা হয়েছে, জাতীয় সংসদের অভিমত এই যে, সংবিধানের ষোড়শ সংশোধনী ‘অসাংবিধানিক’ ঘোষণা করে আপিল বিভাগের দেওয়া রায় বাতিল এবং রায়ে জাতীয় সংসদ ও অন্য গুরুত্বপূর্ণ বিষয়ে প্রধান বিচারপতির দেওয়া অসাংবিধানিক, আপত্তিকর ও অপ্রাসঙ্গিক পর্যবেক্ষণ বাতিল করার জন্য যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হোক।

বিকেল ৫ টায় অধিবেশন বসার পর শুরুতে হবে প্রশ্নোত্তর পর্ব। তারপর জরুরি জনগুরুত্ব সম্পন্ন নোটিশের নিষ্পত্তি ও আইনপ্রণয়নের কাজ শেষে বাদলের প্রস্তাবটির ওপর হবে সাধারণ আলোচনা।

সংসদের ষোড়শ অধিবেশন শেষ হওয়ার পর গত ১ আগস্ট ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এই রায় নিয়ে রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা চলছে।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার ২০১৪ সালে ষোড়শ সংশোধনীর মাধ্যমে উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে এনেছিল।

সাত বিচারপতির ঐকমত্যের ভিত্তিতে দেওয়া ৭৯৯ পৃষ্ঠার এই রায়ে প্রধান বিচারপতি এস কে সিনহা নিজের পর্যবেক্ষণ দেওয়া হয়। সেখানে দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে সমালোচনা করেন।

ওই রায় এবং রায়ের পর্যবেক্ষণ নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা, এমনকি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও প্রধান বিচারপতির এস কে সিনহার সমালোচনা করে। রায়ের পর্যবেক্ষণে বঙ্গবন্ধুকে ‘খাটো করা হয়েছে’ অভিযোগ তুলে প্রধান বিচারপতির পদত্যাগের দাবিও তুলেছেন ক্ষমতাসীন দলের অনেক নেতা।

বিএনপির নেতারা এ রায়কে স্বাগত জানিয়ে বলেছেন, এ রায় ‘ঐতিহাসিক’।

আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকও আপিল বিভাগের এই রায়কে ‘ভ্রমাত্মক’ হিসেবে চিহ্নিত করেছেন। জাতীয় সংসদের সংক্ষিপ্ত এই অধিবেশন পাঁচ দিন চলবে। আগামী বৃহস্পতিবার সপ্তদশ অধিবেশন শেষ হবে।

 




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে