আপডেট
১৩-০৯-২০১৭, ০৮:১৫

রসিকে নতুন এলাকাগুলোতে নেই উন্নয়নের ছোঁয়া

rang-dev-oneedt
রংপুর সিটি করপোরেশনের মেয়াদ পাঁচ বছর পূর্ণ হতে চলেছে। কিন্তু সাবেক পৌরসভার চেয়ে প্রায় চারগুণ এলাকা নিয়ে নতুন সিটি করপোরেশন গড়ে উঠলেও বিন্দুমাত্র উন্নয়নের ছোঁয়া লাগেনি বর্ধিত এলাকাগুলোতে। এলাকাবাসীর অভিযোগ, ভোটের আগে বর্তমান মেয়র এবং কাউন্সিলররা উন্নয়নের নানা প্রতিশ্রুতি দিলেও তা পূরণে ব্যর্থ হয়েছেন। নগর পরিকল্পনাবিদ বলছেন, মাস্টার প্ল্যান অনুমোদন না হওয়ায়  সঠিক উন্নয়ন সম্ভব হচ্ছেনা। মেয়র সমস্যার কথা স্বীকার করে জানালেন, নগর উন্নয়নে ব্যবস্থা নেয়া হচ্ছে।
২০১২ সালে ৫০ বর্গকিলোমিটার আয়তনের পৌরসভাকে ২০৫ বর্গকিলোমিটার এলাকা নিয়ে রূপান্তর করা হয় রংপুর সিটি করপোরেশনে। এসময় বর্ধিত এলাকাবাসীর মাঝে আনন্দের বন্যা বইলেও সেটা এখন রূপ নিয়েছে ক্ষোভে। রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে বর্তমানে প্রায় ৮ লাখ মানুষের বসবাস।

বর্ধিত এলাকায় বিন্দুমাত্র উন্নয়নের ছোঁয়া লাগেনি। গড়ে ওঠেনি কোন পাকা সড়ক। আগে টিআর কাবিখাসহ বিভিন্ন প্রকল্পের কাজ হতো, এখন সে সবও নেই। তারা বলছেন ইউনিয়ন পরিষদের অধীনেই ভাল ছিলেন।

স্থানীয় একজন বলেন, 'এখন আমাদের ছেলে-মেয়েরা স্কুলে গিয়ে কোন উপবৃত্তি পাচ্ছে না। সিটি করপোরেশন হয়ে আমাদের ক্ষতি হয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, ভোটের আগে বর্তমান মেয়র এবং কাউন্সিলররা এসব এলাকার উন্নয়নে নানা প্রতিশ্রুতি দিলেও তা পূরণে ব্যর্থ হয়েছেন তারা।

নগর পরিকল্পনাবিদ বলছেন, মাস্টার প্লান অনুমোদন না হওয়ার কারণে সঠিক উন্নয়ন করা সম্ভব হচ্ছেনা।


রংপুর সিটি করপোরেশনের নগর পরিকল্পনাবিদ মো. নজরুল ইসলাম বলেন, 'তিন চার বার নোটিশও দিয়েছি যে আমাদের মাস্টারপ্ল্যানটা তাড়াতাড়ি গেজেট করা দরকার। কারণ, গেজেট না হলে আমরা কোন পদক্ষেপে যেতে পারছি না।'

মেয়র নানা সমস্যার কথা স্বীকার করে জানালেন, নগর উন্নয়নে বহু দরপত্র আহবান করা হয়েছে কোন এলাকায় উন্নয়ন বৈষম্য থাকবে না।

রংপুর মেয়র রফুদ্দিন আহমেদ ঝন্টু বলেন, 'প্রায় একশ কোটি টাকার ওপরে টেন্ডার করা আছে। রংপুর শহরে কোন রাস্তা ঘাটই বাকি থাকতো না। কিন্তু ঠিকাদাররা কোন কাজ করতে পারছে না।'




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে