আপডেট
১২-০৯-২০১৭, ২০:১৫

'সাম্প্রতিক বছরগুলোতে খাদ্য বাড়তি থাকছে'

moshiur-rahman-jpgpopoipoio
দেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, সাম্প্রতিক বছরগুলোতে দেশে খাদ্য উদ্ধৃত থাকছে। জনগণের পুষ্টির চাহিদা পূরণের লক্ষ্যে সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে কথাগুলো বলেছেন প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেছেন। মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানে একটি হোটেলে ‘ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্র্ন্যান্স এ্যান্ড ডেভেলপমেন্ট’ আয়োজিত ‘নিউট্রিশন গভর্র্ন্যান্স’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব খাদ্য পুরস্কার প্রাপ্ত ড. হাওয়ার্থ বুইস।

খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণের উপর সরকার গুরুত্ব দিচ্ছে উল্লেখ করে ড. মসিউর রহমান বলেন, ‘আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে খাদ্য নিরাপত্তাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়’।

দামী খাবার মানেই পুষ্টিকর খাবার নয় খাদ্য নির্বাচনের উপর পুষ্টি অনেকটা নির্ভর করে উল্লেখ করে তিনি বলেন, 'খাবারের পুষ্টিমান সম্পর্কে আরও সচেতনতা সৃষ্টি করা প্রয়োজন।’

প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, ‘সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির ফলে কর্মসংস্থানের পাশাপাশি আয় স্থানান্তর ঘটছে। তিনি এসডিজি অর্জনে পুষ্টির চাহিদা পূরণের উপর গুরুত্বারোপ করেন।

বিশেষ অতিথি ফারহাদ হোসেন এমপি বলেন, পুষ্টি বিষয়ে সাফল্য অর্জনের জন্য বাংলাদেশকে আরও অনেক কাজ করতে হবে। দেশে যেসব ফসল চাষ হয় সেগুলো যাতে পুষ্টি সমৃদ্ধ থাকে সেলক্ষ্যে খাদ্য ও কৃষি মন্ত্রণালয় কাজ করছে।

সরকার সাফল্যের সঙ্গে দেশ পরিচালনা করছে উল্লেখ করে তিনি বলেন, 'বাংলাদেশ ইতিমধ্যে নিম্ম মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে এবং ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের ও ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে।'




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে