আপডেট
১৩-০৮-২০১৭, ০৮:৫৬

যুক্তরাষ্ট্রে ত্রিমুখী সংঘর্ষে নিহত ৩, আহত অর্ধশত

virginia
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার শার্লট্সভিলে শ্বেতাঙ্গদের সঙ্গে বিরোধী বিক্ষোভকারী ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে দুই পুলিশসহ ৩ জন নিহত হয়েছেন। সহিংসতার ঘটনায় আহত হয়েছেন আরও অর্ধশত। দাসপ্রথার বিলোপবিরোধী এক কনফেডারেট জেনারেলের ভাস্কর্য অপসারণকে কেন্দ্র এ সংঘর্ষের সূত্রপাত। পরিস্থিতি নিয়ন্ত্রণে শার্লটসভিলে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন। এ ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে ঘৃণা ও বিদ্বেষ বন্ধ করে দেশের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
দাসপ্রথার বিলোপবিরোধী এক কনফেডারেট জেনারেলের ভাষ্কর্য অপসারণকে কেন্দ্র করে শুক্রবার, "ইউনাইট দ্য রাইট" নামে পদযাত্রা কর্মসূচির ডাক দেয় ডানপন্থী শ্বেতাঙ্গরা। শনিবার, এ কর্মসূচিকে কেন্দ্র করে সকাল থেকেই ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হতে শুরু করে শত শত শ্বেতাঙ্গ। একইসময়ে এ কর্মসূচীর বিরোধিতা করে সেখানে জড়ো হয় বর্ণবাদ বিরোধী বিক্ষোভকারীরাও। এসময়, দু'পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষ বাঁধলে, পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল ছোঁড়ে পুলিশ। ঘটনাস্থল থেকে গ্রেফতার করা হয় বেশ কয়েকজনকে।

এমন উত্তপ্ত পরিস্থিতির এক পর্যায়ে মিছিলবিরোধী বিক্ষোভকারীদের ওপর একটি গাড়ি তুলে দেয় কে বা কারা। এতে হতাহত হয় বেশ কয়েকজন। শহরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়লে, পরিস্থিতি নিয়ন্ত্রণে শার্লটসভিলে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এদিকে, সংঘর্ষের ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে ঘৃণা ও বিদ্বেষ বন্ধ করে দেশের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, 'আমরা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। শার্লটসভিলের মেয়রের সঙ্গে আমার টেলিফোনে কথা হয়েছে। আমরা দুজনই এদেশে সব রকমের ঘৃণা ও বিদ্বেষের বিরুদ্ধে। আর তাই এ ধরনের সহিংসতার তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। আমাদেরকে মনে রাখতে হবে, আমরা যে ধর্মের, যে বর্ণেরই হইনা কেন, আমাদের রাজনৈতিক মতাদর্শ যেমনই হোকনা কেন, আমরা সবাই এদেশের নাগরিক।'

এদিকে, ডানপন্থী শ্বেতাঙ্গদের ওই র‌্যালিকে বর্ণবাদী কর্মসূচি বলে আখ্যায়িত করেছেন শার্লটসভিলের মেয়র টেরি ম্যাকঅলিফ। এছাড়াও, এ কর্মসূচীর প্রতিবাদে শহরটিতে বিক্ষোভ সমাবেশ করেছে দেশটির বর্ণবাদবিরোধী অন্যান্য সংগঠনগুলোও।


১৮৬১ থেকে ১৮৬৫ সাল পর্যন্ত মার্কিন গৃহযুদ্ধে দাসপ্রথার পক্ষে কেনফেডারেট বাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন জেনারেল রাবর্ট ই লি। সম্প্রতি, শালর্টসভিল প্রশাসন, শহরের ইমানসিপেশন পার্ক থেকে ওই জেনারেলের একটি ভাষ্কর্য সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিলে, এর প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ করে শত শত ডানপন্থী শ্বেতাঙ্গ।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে