আপডেট
১২-০৮-২০১৭, ১৬:৩৪

ভেনেজুয়েলার রাজনৈতিক সঙ্কট সমাধানে সামরিক হস্তক্ষেপের হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ven-today
ভেনেজুয়েলার রাজনৈতিক সঙ্কট নিরসনে যুক্তরাষ্ট্র সামরিক হস্তক্ষেপ করতে পারে বলে হুঁশিয়ার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাম্প্রতিক গণভোটর পর উত্তপ্ত পরিস্থিতিতে ভেনেজুয়েলা সরকারের দমননীতির বিরুদ্ধে শুক্রবার আকস্মিক এমন বাক্য ছুড়লেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের এ বক্তব্যকে পাগলামি বলে মন্তব্য করেছে মাদুরো সরকার। এর মধ্যেই প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন পেরুর প্রেসিডেন্ট পেদ্রো পেবলো কুকজিনস্কি।
মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশের একদিন পরই ভেনেজুয়েলার প্রতি কঠোর বার্তা দিলেন ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার নিউ জার্সিতে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারস এবং জাতিসংঘে মার্কিন প্রতিনিধি নিকি হ্যালির সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ভেনেজুয়েলার সঙ্কট সমাধানে সামরিক হস্তক্ষেপ করতে পারে যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলার জন্য আমাদের হাতে অনেক বিকল্প আছে। প্রয়োজনে সামরিক অভিযানের বিষয়টিও আমরা বিবেচনায় রেখেছি। সারা বিশ্বে আমাদের সেনাবাহিনী রয়েছে। আর ভেনেজুয়েলা খুব বেশি দূরে নয়। সেদেশের নাগরিকরা অনেক কষ্টে আছে। তারা মারা যাচ্ছে।’

একইদিন হোয়াইট হাউস জানায়, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনালাপের আগ্রহ প্রকাশ করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তবে সেই আগ্রহ এক প্রকার নাকচ করে দেওয়া হয়েছে উল্লেখ করে ট্রাম্প প্রশাসন জানায়, ভেনেজুয়েলায় গণতন্ত্র প্রতিষ্ঠা হলেই কেবল নিকোলাস মাদুরোর সঙ্গে কথা বলবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

ভেনেজুয়েলায় সামরিক অভিযানে ট্রাম্পের হুমকিকে পাগলামি বলে অভিহিত করেছে মাদুরো সরকার। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দেশটির এক মন্ত্রী বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের এ ধরনের হুমকি কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

ভেনেজুয়েলা যোগাযোগমন্ত্রী ইরনেস্তো ভিলেগাস বলেন, ‘যুক্তরাষ্ট্রের এ ধরনের বক্তব্য ভেনেজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্বের ওপর চরম হুমকি হিসেবে দেখছি আমরা। আশা করি, ট্রাম্প প্রশাসন খুব দ্রুত এ বক্তব্য থেকে সরে আসবে। মার্কিন প্রেসিডেন্টের এই বক্তব্য ভেনেজুয়েলার পরিস্থিতি আরো উত্তপ্ত করে তুলবে।’


এদিকে, নিকোলাস মাদুরোকে পদত্যাগরে আহ্বান জানিয়েছেন তার তীব্র সমালোচক পেরুর প্রেসিডেন্ট পেদ্রো পাবলো কুকজিনস্কি। ভেনেজুয়েলার নতুন সংবিধান প্রণয়ন পরিষদের নির্বাচনের পর তিনি বিশ্বাসযোগ্যতা হারিয়েছেন বলেও মন্তব্য করেন তিনি। এছাড়াও লিমা থেকে ভেনেজুয়েলার রাষ্ট্রদূতকে বহিষ্কারের নির্দেশ দিয়েছে পেরু।

ভেনেজুয়েলাকে অস্থিতিশীল করে তোলার অভিযোগে সরকার বিরোধীদের বিরুদ্ধে নতুন করে তদন্তের ঘোষণা দিয়েছেন দেশটির নতুন প্রসিকিউটর। তবে সরকারবিরোধী আন্দোলন অব্যাহত রাখার ঘোষাণা দিয়েছে বিরোধী দলগুলো।

গেল এপ্রিল থেকে অব্যাহত সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল লাতিন আমেরিকার এ দেশটিতে এখন পর্যন্ত ১২০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এর জন্য আঞ্চলিকভাবেও প্রবল চাপের মুখে রয়েছে সমাজতান্ত্রিক এ দেশটি।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে