SOMOYNEWS.TV

সিরিয়ায় আইএসের অবস্থান লক্ষ্য করে ইরানের ক্ষেপণাস্ত্র হামলা

Update: 2017-06-19 15:57:04, Published: 2017-06-19 15:57:05
syr-today
সিরিয়ার দেইর আল জোর প্রদেশে জঙ্গিগোষ্ঠী আইএসের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান।

দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী-আইআরজিসি জানায়, ইরানের রেমানশাহ ও কুর্দিস্তান প্রদেশ থেকে মধ্য পাল্লার এ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

তেহরানের এ হামলার মধ্যেই প্রথমবারের মতো সিরীয় সরকারি বাহিনীর একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে মার্কিন সামরিক বাহিনী। এসবের মধ্যেও, রাক্কায় আইএসবিরোধী অগ্রাভিযান অব্যাহত রেখেছে কুর্দি যোদ্ধারা।

আসাদ বাহিনীর ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণার পর পরই শনিবার বিমান হামলায় কেঁপে ওঠে সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আল জোর প্রদেশের এই এলাকা। হতাহতের সংখ্যা জানা না গেলেও হামলায় ধ্বংস হয়ে হয়ে যায় বহু ঘরবাড়ি। আসাদ বাহিনীই এ হামলা চালিয়েছে বলে দাবি বিদ্রোহীদের।

তাদের একজন বলেন, 'আমরা জানতাম সরকারি বাহিনী এই এলাকায় ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে। কিন্তু যুদ্ধবিরতির কোনো লক্ষণ দেখতে পাচ্ছি না। সরকার যুদ্ধবিরতির নামে মিথ্যা কথা বলে আমাদের ওপর হামলা চালিয়ে আসছে।'

একই এলাকায় রোববার আইএসের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে তেহরান। ইরানের পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ ও কুর্দিস্তান প্রদেশ থেকে কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোড়ার ছবি প্রকাশ করে দেশটির সামরিক বাহিনী।

কয়েকদিন আগে তেহরানে আইএসের জোড়া হামলার প্রতিশোধ নিতেই এ হামলা চালানো হয়েছে বলে তেহরানের পক্ষ থেকে বলা হয়।

এ হামলার মধ্যেই রাক্কায় সিরীয় সরকারি বাহিনীর একটি যুদ্ধ বিমান ভূপাতিত করেছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক বাহিনী। পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়, মার্কিন সমর্থিত বিদ্রোহীদের রক্ষা করতেই আসাদ সরকারের এ যুদ্ধ বিমান ভূপাতিত করেছে তারা।

আসাদ সরকারের পক্ষ থেকে বলা হয়, রাক্কায় আইএসবিরোধী অভিযানে অংশ নিয়েছিল ওই যুদ্ধ বিমান। এ ঘটনায় বিমানটির পাইলট নিখোঁজ রয়েছে বলেও জানানো হয়।

এ ঘটনাকে সুস্পষ্ট আগ্রাসন উল্লেখ করে সিরীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা বলেন, সন্ত্রাসবিরোধী অভিযানে অংশ নেয়া যুদ্ধবিমান ভূপাতিত করে যুক্তরাষ্ট্র নিজেদের প্রকৃত অবস্থান পরিষ্কার করেছে।

আইএসের সঙ্গে যুক্তরাষ্ট্রের গোপন আঁতাতের যে অভিযোগ রয়েছে, এর মাধ্যমে তা আরো সুস্পষ্ট হয়েছে বলেও বিবৃতিতে জানানো হয়।

Update: 2017-06-19 15:57:04, Published: 2017-06-19 15:57:05

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে