SOMOYNEWS.TV

গুরুতর অসুস্থ শিশুদের জন্য বেশিরভাগ হাসপাতালেই নেই পিআইসিইউ

Update: 2017-06-19 10:16:09, Published: 2017-06-19 10:16:10
picu
প্রতিদিন অনেক শিশুই হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণসহ নানা সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়। কিন্তু গুরুতর অসুস্থ শিশুদের জন্য দেশের বেশিরভাগ হাসপাতালেই নেই পেডিয়েট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিট বা পিআইসিইউ। এতে সঠিক স্বাস্থ্যসেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে শিশুরা। চিকিৎসকরা বলছেন, শিশুদের স্বাস্থ্য সুরক্ষা পরিকল্পনার আওতায় নিতে হবে সরকারকে।

হার্টের বাল্বের সমস্যা নিয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে পরীক্ষা করাতে আসে এই শিশু। অবস্থার অবনতি হলেও হাসপাতালে নেই পেডিয়েট্রিক আইসিইউ। তাকে রাখা সম্ভব নয় নবজাতক আইসিইউ বা বড়দের আইসিইউতে।

শিশু বয়সে যে কেউ হৃদরোগ, স্টমাক ইনফেকশন, মেরিঞ্জাইটিস, এন্টাফালাইটিস, মস্তিষ্কে রক্তক্ষরণসহ নানা সমস্যায় আক্রান্ত হতে পারে। এসব শিশুদের পরিপূর্ণ সেবা নিশ্চিত করতে প্রয়োজন পিআইসিইউ'র। কিন্তু শিশুদের নিবিড় পরিচর্যা ইউনিট না থাকায় বর্তমানে চিকিৎসা দিতে হয় সাধারণ কেবিনে।

ইউনিভার্সাল মেডিকেল কলেজ হাসপাতালের এনআইসিইউ ও পিআইসিইউ বিভাগের প্রধান ডা. মো. মনির হোসেন বলেন, 'লিভার ফেইলুয়ার আসে, নিউমোনিয়া, অ্যাজমা নিয়ে আসে যেসব বাচ্চাকে ভেন্টিলেটর কেয়ার দিতে হয়। শরীর অবশ হয়ে যায়, মস্তিষ্কে প্রদাহ.. এই বাচ্চাগুলোকে যদি সঠিকভাবে চিকিৎসা করতে হয় তাহলে পিআইসিইউ অনেক বেশি।'

দেশে সরকারি হাসপাতালগুলোতে এখন পর্যন্ত কোন পিআইসিইউ নেই। দু'চারটি বেসরকারি হাসপাতালে পেডিয়েট্রিক আইসিইউ থাকলেও তাতেও শয্যার পরিমাণ প্রয়োজনের তুলনায় খুবই কম।

বিএসএমএমইউ'র নিউনেটলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. এম এ মান্নান বলেন, অধিকাংশ মেডিকেল কলেজ এবং জেলা হসপিটাল কোন জায়গাতেই কিন্তু পিআইসিইউ নাই। একটা শিশু যখন অসুস্থ হয় তাকে জেনারেল ওয়ার্ডে রেখে আমরা চিকিৎসা দেই। কেবিনে রেখেও তাকে চিকিৎসা দেয়া যায়। কিন্তু ঐ বাচ্চাটা যখন মারাত্মক অসুস্থ হচ্ছে তখন তাকে নিবিড় পরিচর্যার প্রয়োজন। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে আমাদের দেশে পিআইসিইউ একেবারেই নাই বললে চলে।'

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, দেশে নবজাতক মৃত্যুর হার কমাতে নবজাতক নিবিড় পরিচর্যা ইউনিটের যেমন প্রয়োজন তেমনি শিশু মৃত্যুর হার কমাতে পেডিয়েট্রিক সেবা নিশ্চিত করাও স্বাস্থ্য সুরক্ষার অংশ হিসেবে ভাবতে হবে সরকারকে।

Update: 2017-06-19 10:16:09, Published: 2017-06-19 10:16:10

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে