SOMOYNEWS.TV

ছিনতাই-মলম পার্টির ঝুঁকিতেই ঈদে ট্রেন যাত্রা, অপর্যাপ্ত নিরাপত্তা

Update: 2017-06-19 09:51:36, Published: 2017-06-19 09:51:36
rail-security
তেমন কোনো নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই ছিনতাই-মলম ও টানা পার্টির হয়রানিসহ নানা ধরনের ঝুঁকি নিয়ে এবারো ঈদের সময় ট্রেনে ভ্রমণ করবে লাখ লাখ যাত্রী। ঈদ যাত্রায় রেলওয়ে পূর্বাঞ্চলে প্রতিদিন আড়াইশ'র বেশি যাত্রীবাহী ট্রেন চলাচল করলেও যাত্রী নিরাপত্তায় থাকবে মাত্র কয়েকশ' পুলিশ। শুধুমাত্র আন্তঃনগর এবং অভিজাত ট্রেনগুলোতেই থাকবে পুলিশ পাহারা। পাহারারত পুলিশের সংখ্যাও উল্লেখ করার মতো নয়, মাত্র ২ থেকে ৫ জন। পর্যাপ্ত জনবল না থাকায় এ অবস্থা বলে দাবি কর্তৃপক্ষের।

স্বাভাবিক সময়ে রেলওয়ে পূর্বাঞ্চলে প্রতিদিন বিভিন্ন রুটে চলাচল করে ২শ ৪৪টি যাত্রীবাহী ট্রেন। এর মধ্যে চট্টগ্রাম রেল স্টেশন থেকেই ৯টি আন্তঃনগরসহ ৩২টি ট্রেন ছেড়ে যায়। আর রাজধানী ঢাকা থেকে প্রায় ১শটি। ঈদে তার সাথে যুক্ত হবে আরো অন্তত ১৫টি বিশেষ ট্রেন। এমনিতেই পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায় প্রায়ই যাত্রীবাহী ট্রেনগুলোতে নানা ধরণের অপরাধ ঘটে থাকে। ঈদের সময় তা বেড়ে যায় কয়েকগুণ ।

চট্টগ্রাম রেল স্টেশনের স্টেশন ম্যানেজার আবুল কালাম আজাদ বলেন, 'ছিনতাইকারী মানুষকে হয়রানি করে, তাদের মালামাল ছিনতাই করে। এই ছিনতাই রোধকল্পে আরো ফোর্স নিয়োগ করা উচিৎ।'

বিপুল এ যাত্রী চাপ সামাল দিতে এবার দায়িত্ব পালন করবে  ১ হাজার ১শ জি আর পি, ১শ ৬০ জন ব্যাটেলিয়ন আনসার এবং ৭০ জন এ পি বি এন। যাত্রীবাহী ট্রেনের পাশাপাশি রেলওয়ে পূর্বাঞ্চলের ৩৩টি বড় স্টেশন, জি আর পি’র ১২টি থানা, ১৭টি ফাঁড়িসহ রেলওয়ের গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তার দায়িত্ব পালন করতে হবে জি আর পি পুলিশকেই।

যাত্রী নিরাপত্তা নিশ্চিত করতে রেলওয়ে নিরাপত্তা বাহিনী এবং জি আর পি দু’টি সংস্থা কাজ করলেও তাদের রয়েছে জনবলের ঘাটতি। এ অবস্থায় যাত্রীদের নিরাপত্তায় অন্যান্য সংস্থার সহায়তা চেয়েছে রেলওয়ে।

রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত মহা ব্যবস্থাপক চৌধুরী ঈশা-ই-খলিল বলেন, 'ট্রেনের সংখ্যা বেড়েছে কিন্তু নিরাপত্তা বাহিনীর যে জনবল অনুমোদিত আছে সেটাই এখনো আছে। এতে আমাদের মনিটরিংয়ে কিছুটা অসুবিধা হয়।'

আগামী ২১শে জুন থেকে শুরু হবে ঈদের যাত্রা। এবারের ঈদ যাত্রায় স্বাভাবিক ট্রেনগুলোর পাশাপাশি প্রতিদিন চট্টগ্রাম থেকে চাঁদপুরগামী এক জোড়া, ঢাকা থেকে দেওয়ানগঞ্জ, রাজশাহী, খুলনা এবং পার্বতীপুরে একটি করে বিশেষ ট্রেন চলাচল করবে।

Update: 2017-06-19 09:51:36, Published: 2017-06-19 09:51:36

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে