SOMOYNEWS.TV

শুল্কহার হ্রাসবৃদ্ধিতে স্বাভাবিক পরিবর্তন আসবে নিত্যপণ্যের বাজারে

Update: 2017-06-02 19:43:53, Published: 2017-06-02 19:43:53
untitled-2
প্রস্তাবিত বাজেটে শুল্কহার হ্রাসবৃদ্ধির কারণে স্বাভাবিক নিয়মেই পরিবর্তন আসবে নিত্যপণ্যের বাজারদরে। কিন্তু ভোক্তাদের আশঙ্কা, ব্যবসায়ী সিন্ডিকেটের কারসাজিতে বাজেট পাসের আগেই বাজার চড়া হয়ে উঠবে। তবে ভোক্তা পর্যায়ে সচেতনতা বাড়ার কারণে ইচ্ছেমতো বাজার নিয়ন্ত্রণ অসম্ভব বলে মন্তব্য করেছেন বিক্রেতারা। বাজার অস্থিতিশীল হওয়ার পেছনে কিছু অসাধু ব্যবসায়ীর যোগসাজশের বিষয়টি স্বীকার করে অনিয়ম ঠেকাতে বাজার মনিটরিংয়ের আশ্বাস ব্যবসায়ী নেতাদের।

স্থানীয় বাজারে পণ্যের স্বাভাবিক সরবরাহ নিশ্চিতের পাশাপাশি, দামও থাকতে হবে আমদানি পণ্যের সঙ্গে যৌক্তিক পর্যায়ে। এমন উদ্দেশ্যেই প্রতি অর্থবছরের বাজেট প্রস্তাবনায় কিছু পণ্যের উপর থেকে শুল্ক হ্রাস করে সরকার, তেমনিভাবে কিছু পণ্যের উপর বাড়তি শুল্ক আরোপ করা হয়।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও এর ব্যতিক্রম হয়নি, শুল্ক বাড়ানোয় বাড়তে পারে সব ধরণের শিশুখাদ্য, গুড়োদুধ আর চকোলেটের দাম। ভ্যাট অব্যাহতি দেয়ায় আসছে অর্থবছরে কমবে মাছ, মাংস সবজির দাম। যদিও এসব কিছুই আমলে নেন না ব্যবসায়ীরা, এমন অভিযোগ ভোক্তাদের, তাদের দাবি পণ্যের দাম কমে না কখনোই।

অভিযোগ অস্বীকার করে বিক্রেতারা বলছেন, তৃণমূলে সচেতনতা বৃদ্ধির কারণে ইচ্ছা করলেই বাজার নিয়ন্ত্রণ সম্ভব নয়।

তবে, বাজারে অস্থিরতা সৃষ্টির পেছনে এক শ্রেণির অসাধু সিন্ডিকেটের যোগসাজশ দেখছেন ব্যবসায়ী নেতারা, তাদের আশ্বাস, আসছে অর্থবছরে নিয়ন্ত্রণেই থাকবে নিত্যপণ্যের বাজার।

ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি তৌফিক এহেসান বলেন, 'আমাদের মধ্যে যে দু'য়েকজন সুবিধাবাদী নেই তা ঠিক না। সুযোগ নেয়ার চেষ্টা করে। আমরা এটা সমর্থন করি না এবং এর বিরুদ্ধে কঠোরতম পদক্ষেপ নেয়ার জন্য যৌথভাবে প্রশাসনকে নিয়ে আমরা মাঠ পর্যায়ে কাজ করি।

প্রস্তাবিত বাজেটে কাঁচামাল আমদানিতে শুল্ক হ্রাসের কারণে জুলাই থেকে কমতে পারে কম্পিউটার, ল্যাপটপ ও ট্যাব ছাড়াও অনেক প্রযুক্তি পণ্যের দাম। কমবে দেশে সংযোজিত মোবাইলের দামও, তবে আমদানি শুল্ক ১০ শতাংশ বাড়ানোর প্রস্তাবে বাড়তে পারে বিদেশি ফোন, মেমোরি কার্ড, আর সব ধরণের সফটওয়্যারের দাম।

Update: 2017-06-02 19:43:53, Published: 2017-06-02 19:43:53

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে