আপডেট
০২-০৬-২০১৭, ১৭:২৯

'ভ্যাট বাড়লেও বাড়বে না পণ্যের দাম'

fin-min-con-up
প্রস্তাবিত বাজেট উচ্চাভিলাষী হলেও বাস্তবায়ন হবে কি না এমন প্রশ্ন করা অবান্তর বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে দুপুরে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। অর্থমন্ত্রী বলেন, নতুন ভ্যাট কার্যকর হলেও পণ্যের দাম বাড়বে না।
সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী বলেন, দুর্যোগের কারণে চালের দাম বেড়েছে তবে, সরকারের বিভিন্ন পদক্ষেপে শিগগিরই দাম নিয়ন্ত্রণে আসবে। শিল্পমন্ত্রী স্বীকার করেন, অন্যান্য দেশে রমজানে পণ্যের দাম কমলেও, বাংলাদেশে তা বাড়ার প্রবণতা রয়েছে।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রায় ২ ঘণ্টার সংবাদ সম্মেলনে রাজস্ব আদায়, ভ্যাট আইন কার্যকর ও নিত্য পণ্যর দাম আলোচনায় উঠে আসে। এ সময় ভ্যাট আইনের ফলে পণ্যের দাম বাড়বে না বলে আশ্বাস দেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, 'ভ্যাট বাড়ছে কিন্তু তাতেও আমি বলছি, দাম বাড়বে না। দাম বাড়বে না কারণ, যারা ক্ষুদ্র ব্যবসায়ী এবং মধ্য ব্যবসায়ী তারা সবাই এর মধ্যে পড়ে যাবে।'

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এই মুহূর্তে দেশে বিদ্যুতের লোডশেডিং খুব কম রয়েছে। এছাড়া প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতের উপর আবগারী শুল্ক বাড়ানোর বিষয়ে তিনি বলেন, এর ফলে ব্যাংকে আমানতের ঘাটতি কিংবা দেশের বাইরে অর্থ পাচারের কোনো আশঙ্কা নেই।

মন্ত্রী বলেন, 'আমার মনে হয়, এক লাখ ডিপোজিট যার থাকে তাকে সম্পূর্ণরূপে ভারমুক্ত করা সেটাই যথেষ্ট। তার উপরে যারা আছেন তারা মনে হয় যথেষ্ট সম্পদশালী আমাদের দেশের তুলনায়। সুতরাং তারা ব্যয়ভার বহন করতে পারবেন।'


সংবাদ সম্মেলনে পরবর্তী ফসল না ওঠা পর্যন্ত হাওর অঞ্চলে ত্রাণ সহায়তা দেয়া বলে জানান কৃষিমন্ত্রী। এ সময় এক প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী বলেন,  অন্যান্য দেশে রমজানে পণ্যের দাম কমলেও, বাংলাদেশে তা বাড়ার প্রবণতা রয়েছে।

খাদ্যমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, 'ভাদ্র, আশ্বিন, কার্তিক এই তিন মাস আমরা আবার এই ত্রিশ কেজি চাল হতদরিদ্রদের জন্য দেবো। আমাদের খাদ্য মন্ত্রণালয় এরিমধ্যে টেন্ডার দিয়েছে এবং এছাড়াও জিটুজি ভিত্তিতে কিছু চাল আসবে এবং বাজার স্বাভাবিক থাকবে।'

এদিকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, 'সৌদি আরসহ বিভিন্ন জায়গায় তারা এগারো মাস ব্যবসা করে আর এক মাস, রোজার মাসে তারা মানুষের সেবা দান করে। আর আমাদের দেশে সেটা উল্টো। রোজার মাসে ব্যবসার প্রবণতা আরো বেড়ে যায়। আমাদের দেশপ্রেমের কিছুটা অভাব রয়েছে, আমি যেটা মনে করি। দেশ প্রেম থাকলে এইসব জিনিস কিন্তু হঠাৎ করে সৃষ্টি হয় না। আমাদের অনুরোধ থাকবে আপনাদের কাছে, এগুলোকে নিরুৎসাহিত করা।'

আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবনায় কালো টাকা সাদা করার কোনো সুযোগ রাখা হয়নি উল্লেখ করে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে দু একটি ব্যাংকে কিছু সমস্যা হলেও তা খুব বেশি না।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে