SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

সিরিয়ার সংবিধান সংস্কারের উদ্যোগ স্থগিত

Update: 2017-05-19 16:37:36, Published: 2017-05-19 16:37:36
syria-talk-u
জাতিসংঘের মধ্যস্থতায় জেনেভায় আয়োজিত ৬ষ্ঠ পর্বের শান্তি আলোচনায় কোনো বাস্তবসম্মত অগ্রগতি না হওয়ায় দেশটির সংবিধান সংস্কারের উদ্যোগ স্থগিত করেছে সিরিয়া সরকার। সিরিয়ার নতুন সংবিধান প্রণয়নের ক্ষেত্রে কোনো বিদেশি হস্তক্ষেপ মেনে নেয়া হবে না বলে হুঁশিয়ারি করেছেন সরকার দলের প্রতিনিধি বাশার আল-জাফারি।

এদিকে, জর্ডান সীমান্তের কাছে সিরিয়ার দক্ষিণাঞ্চলে সরকারি বাহিনীকে লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট। একইদিন হামা প্রদেশে বেসামরিক নাগরিকসহ ৫০ জনের বেশি সিরীয়কে হত্যা করেছে জঙ্গি সংগঠন আইএস।

সিরিয়ায় বিদ্রোহীদের অবস্থানে সরকারি বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার বিদ্রোহী নিয়ন্ত্রিত দেরা শহরের মানশিয়া এলাকায় ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা চালায় সিরীয় সরকারি বাহিনী। যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, গেল কয়েকদিনে দেরা শহরে অন্তত ৫০ দফায় আকাশ ও স্থল অভিযান চালিয়েছে তারা।

এরমধ্যেই জর্ডান সীমান্তের কাছে প্রেসিডেন্ট আসাদ সমর্থক সেনাদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট। পশ্চিমা বিশেষ বাহিনী ও বিদ্রোহীদের ব্যবহৃত আত-তানাফ ঘাঁটির দিকে এগিয়ে আসায় তাদের লক্ষ্য করে বিমান হামলা চালানো হয় বলে যুক্তরাষ্ট্র ও বিদ্রোহীদের পক্ষ থেকে জানানো হয়। হামলায় সিরীয় বাহিনীর বেশ কিছু যুদ্ধ সরঞ্জাম ধ্বংস হলেও এতে হতাহতের বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি।

সরকারি বাহিনীর সঙ্গে যুদ্ধে টিকতে না পেরে জঙ্গিগোষ্ঠী আইএস একের পর এক বেসামরিক নাগরিকদের হত্যা করছে। হামা প্রদেশে সরকারি বাহিনী নিয়ন্ত্রিত আকারিব ও আল-মাবুজে এলাকায় হামলা চালিয়ে ৫০জনের বেশি সিরীয়কে হত্যা করেছে তারা। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, নিহতদের মধ্যে ১৫ জন বেসামরিক নাগরিক ও ২৭ জন সরকার সমর্থক যোদ্ধা রয়েছেন।

এ পরিস্থিতির মধ্যেই জাতিসংঘের মধ্যস্থতায় সুইজারল্যান্ডের জেনেভায় চলছে ৬ষ্ঠ দফার সিরীয় শান্তি আলোচনা। সরকারি ও বিদ্রোহী দলের প্রতিনিধিরা আলাদাভাবে জাতিসংঘের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করলেও বাস্তবসম্মত অগ্রগতি না হওয়ায় দেশটির সংবিধান সংস্করণের বিষয়টি স্থগিত করেছেন জাতিসংঘের বিশেষ দূত স্টাফান ডি মিশ্চুরা।

তৃতীয় দিনের বৈঠকের পর সিরিয়ার নতুন সংবিধান প্রণয়নের ক্ষেত্রে কোন বিদেশি হস্তক্ষেপ মেনে নেয়া হবে না বলে সাংবাদিকদের জানিয়েছেন সিরিয়ার সরকারি দলের প্রধান প্রতিনিধি।

Update: 2017-05-19 16:37:36, Published: 2017-05-19 16:37:36

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে