আপডেট
১৯-০৫-২০১৭, ১৬:২৭

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপ তদন্ত দেশের জন্য ক্ষতিকর: ট্রাম্প

usa-19th
নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের বিষয়ে এফবিআই- এর তদন্ত মার্কিন রাজনীতির জন্য ক্ষতিকর এবং তা দেশকে বিভাজনের দিকে ঠেলে দেবে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বরখাস্ত হওয়া এফবিআই প্রধান- এফবিআই প্রধান- জেমস কোমির সঙ্গে মাইকেল ফ্লিনের ব্যাপারে কোনো কথা হয়নি বলেও জানান তিনি।
এদিকে, বিমানে বহন করা ল্যাপটপে আইএসের হুমকির বিষয়ে ল্যাভরভের সঙ্গে বৈঠকে ট্রাম্প গোপন তথ্য দিয়েছেন বলে যে অভিযোগ উঠেছে- তা দুই মাস আগেই আলোচিত বিষয় বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়াল সান্তোসকে হোয়াইট হাউজে স্বাগত জানান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে তার সঙ্গে বৈঠকে বাণিজ্য ও নিরাপত্তা সহযোগিতা বাড়ানোসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয় বলে জানায় গণমাধ্যম।

বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলন হলেও, এর প্রায় পুরোটাই ছিলো ট্রাম্প প্রশাসনের সাম্প্রতিক বিষয় ও নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রসঙ্গ। সাংবাদিকদের প্রশ্নে ট্রাম্প বলেন- নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ খতিয়ে দেখার জন্য বিশেষ পরামর্শক নিয়োগ করা মার্কিন রাজনীতির জন্য নেতিবাচক এবং তা দেশকে দ্বিধাবিভক্ত করবে। রাশিয়ার সঙ্গে তার নির্বাচনী প্রচার সংশ্লিষ্ট কারও কোনো সম্পৃক্ততা ছিলো না, পুনরায় দাবি করেন ট্রাম্প। পুরো ব্যাপারটিকে 'উইচ হান্ট' হিসেবে উল্লেখ করে তিনি বলেন- এর মাধ্যমে তার প্রশাসনে নিয়োগ পাওয়া কর্মকর্তাদের বিতর্কিত করার চেষ্টা চলছে। মাইকেল ফ্লিনের ব্যাপারে তদন্ত থেকে সরে আসতে জেমস কোমিকে অনুরোধের প্রশ্ন প্রথমে এড়িয়ে যেতে চাইলেও, পরে তা অস্বীকার করে ট্রাম্প বলেন- এ ব্যাপারে তার সঙ্গে কোনো কথাই হয়নি।

ডোনাল্ড ট্রাম্প বলেন, 'এফবিআইএ- এর পরিচালক হিসেবে জেমস কোমির জনপ্রিয়তা ছিলো না। রিপাবলিকানদের পাশাপাশি ডেমোক্র্যাটদের মাঝেও তাকে নিয়ে সমালোচনা চলছিলো। রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ তদন্তের বিষয়টি আমি সাধুবাদ জানাই, তবে তা যুক্তরাষ্ট্র বিভাজন তৈরি করতে পারে। এসব নিয়ে পরে না থেকে দেশের উন্নয়নে আমাদের আরও অনেক কাজ করা উচিৎ। আমি সেসবেই মনোযোগ দিতে চাই।'

এর একদিন আগে, নির্বাচনে রুশ হস্তক্ষেপের বিষয়টি তদন্তে সাবেক এফবিআই পরিচালক রবার্ট ম্যুলারকে বিশেষ প্রসিকিউটর হিসেবে নিয়োগ দেয় মার্কিন বিচার মন্ত্রণালয়। এর প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন- ইতিহাসে কোনো রাজনীতিবিদের সঙ্গেই তার মতো এতো অন্যায্য ও অসৌজন্যমূলক আচরণ করা হয়নি। নিরপেক্ষ হিসেবে বিবেচিত ম্যুলারকে এ কাজে নিয়োগ দেয়ার বিষয়টি হোয়াইট হাউজকে বেশ অবাক করলেও, রিপাবলিকান ও ডেমোক্র্যাট- উভয় দলের কংগ্রেসম্যানদের মাঝে প্রশংসিত হয়।


এদিকে, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন- মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে তাকে কোনো গোপন তথ্য বলেননি ট্রাম্প। সন্ত্রাসীরা ল্যাপটপে বিস্ফোরক বহন করে হামলা চালাতে পারে বলে গণমাধ্যমে যে তথ্যের কথা বলা হচ্ছে, তা গোপন নয় বরং ব্যাপারটি কয়েক মাস আগেই আলোচিত হয়েছে বলে জানান তিনি।

সের্গেই লল্যাভরভ বলেন, 'মার্কিন গণমাধ্যম যে বিষয়টি নিয়ে মাতামাতি করছে- তার কোনোই গুরুত্ব নেই। কিছুদিন আগে, ল্যাপটপ-স্মার্টফোনের মতো ইলেকট্রনিক ডিভাইসকে ঝুঁকিপূর্ণ বিবেচনা করেই মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার কয়েকটি দেশ থেকে যুক্তরাষ্ট্রগামী ফ্লাইটে এসব নিষিদ্ধ করা হয়েছিলো। আইএসের হুমকি থেকেই তা করা হয়। দুই মাসে আগে আলোচিত এ বিষয়টিকে কীভাবে গোপন তথ্য বলা যায়।'

ল্যাভরভের সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বৈঠকের কথোপকথন মার্কিন কংগ্রেসকে সরবরাহে রাশিয়ার আগ্রহের বিষয়টি অনধিকার চর্চা হিসেবে উল্লেখ করেছেন ডেমোক্র্যাট দলের জ্যেষ্ঠ নেতা ন্যান্সি পেলোসি। তবে, বিষয়টির পূর্ণাঙ্গ তদন্ত হওয়া প্রয়োজন বলে মত প্রকাশ করেন তিনি। ট্রাম্প ল্যাভরভকে আইএসের হামলার বিষয়ে যে তথ্য দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে, তা ইসরাইল নয় বরং জর্ডানের দেয়া তথ্য ছিলো বলে বৃহস্পতিবার দেশটির গোয়েন্দা কর্মকর্তাদের বরাতে জানিয়েছে আল-জাজিরা।

সাবেক ও বর্তমান কয়েকজন মার্কিন কর্মকর্তার বরাতে রয়টার্স জানায়- মাইকেল ফ্লিন ও ট্রাম্পের আরও কয়েকজন উপদেষ্টা- নির্বাচন প্রক্রিয়া চলাকালে ৭ মাস সময়ের মধ্যে অন্তত ১৮ বার ক্রেমলিন ও রাশিয়ার গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ফোন ও ই-মেইলে গোপন যোগাযোগ করেন।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে