SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

খাতুনগঞ্জে কমতে শুরু করেছে ভোগ্যপণ্যের দাম

Update: 2017-05-19 09:16:53, Published: 2017-05-19 09:16:54
commo-price-up
অবশেষে দেশের প্রধান পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে কমতে শুরু করেছে ভোগ্যপণ্যের দাম। চলতি মাসের প্রথম ১৫ দিনে রেকর্ড পরিমাণ পণ্য আমদানি ও খালাস হওয়ায় প্রভাব পড়েছে ভোগ্যপণ্যের বাজারে। টাকার সঙ্গে ডলারের বিনিময় হার অপরিবর্তিত থাকলেও গত কয়েক দিনের ব্যবধানে রমজানের অত্যাবশ্যকীয় পণ্য ছোলা, চিনি এবং ভোজ্য তেলের দাম কেজিতে ১ থেকে ৩ টাকা পর্যন্ত কমেছে।

চট্টগ্রাম কাস্টম হাউজের সর্বশেষ তথ্য অনুযায়ী, চলতি মাসের প্রথম ১৫ দিনে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানির পর খালাস হয়েছে ১ লাখ ২৮ হাজার মেট্রিক টন ছোলা, ভোজ্য তেল ও চিনি।  আর এপ্রিল মাসে সাড়ে ২৪ লাখ মেট্রিক টন ছোলা, ভোজ্য তেল ও চিনি আমদানি হয়। চট্টগ্রাম কাস্টম হাউজ কমিশনার এ এফ এম আবদুল্লাহ খানের দাবি, এখন পর্যন্ত চাহিদার তুলনায় ১৫ থেকে ২০ শতাংশ বেশি ভোগ্য পণ্য আমদানি হয়েছে।

গত দুই সপ্তাহে ২৭ হাজার মেট্রিক টন ছোলা, ৪১ হাজার মেট্রিক টন ভোজ্য তেল এবং ৬০ হাজার মেট্রিক টন চিনি। এর আগে এপ্রিল মাস পর্যন্ত দেশে ৫ লাখ মেট্রিক টন ছোলা, ১৫ লাখ মেট্রিক টন ভোজ্য তেল এবং সাড়ে চার লাখ মেট্রিক টন চিনি আমদানি হয়েছিলো। রমজান মাসে দেশে দেড় লাখ মেট্রিক টন ছোলা, প্রতিদিন ৬ থেকে ৭ হাজার মেট্রিক টন ভোজ্য তেল এবং ১২ থেকে ১৩ হাজার মেট্রিক টন চিনির চাহিদা রয়েছে।

আন্তর্জাতিক বাজারে বুকিং রেটের পাশাপাশি ডলারের দর বেড়ে যাওয়ার অজুহাতে গত দু’সপ্তাহ পুরোপুরি অস্থির ছিলো দেশের ভোগ্য পণ্যের বাজার। তবে  আমদানির পরিমাণ বেড়ে যাওয়ায় কমতে শুরু করেছে ভোগ্য পণ্যের দাম। গত সপ্তাহে উন্নত জাতের ক্যাবরা ছোলা প্রতি কেজি ৮০ থেকে ৮১ টাকা বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৭৮ টাকা দরে। সাধারণ মানের ছোলা কেজি প্রতি ৩ টাকা কমে বিক্রি হচ্ছে ৭৩ টাকায়।    

অন্যদিকে মণ প্রতি ২০ থেকে ৪০ টাকা কমেছে সব ধরণের ভোজ্য তেলের দাম। গত সপ্তাহে প্রতি মন সয়াবিন ৩ হাজার টাকায় বিক্রি হলেও এখন ২৯৬০ টাকা, পাম অয়েল ২৬১০ টাকার পরিবর্তে ২৫৮০ টাকা এবং ২৭৭০ টাকার সুপার সয়াবিন বিক্রি হচ্ছে ২৭৪০ থেকে ৫০ টাকায়।

কমেছে চিনি’র দামও। এক সপ্তাহের ব্যবধানে মণ প্রতি চিনি ৬০ টাকা কমে বিক্রি হচ্ছে ২১৩০ টাকা দরে।

চট্টগ্রাম বন্দরে বর্তমানে ১ লাখ ২৫ হাজার মেট্রিক টন চিনি নিয়ে ৩টি এবং ৪৫ হাজার মেট্রিক টন ভোজ্য তেল নিয়ে দু’টি জাহাজ খালাসের অপেক্ষায় রয়েছে।

Update: 2017-05-19 09:16:53, Published: 2017-05-19 09:16:54

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে