SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

একের পর এক অভিযানেও থামানো যাচ্ছে না জঙ্গি তৎপরতা

Update: 2017-05-19 08:41:04, Published: 2017-05-19 08:41:04
jongi
একের পর এক অভিযানেও থামানো যাচ্ছে না জঙ্গি তৎপরতা। বরং দিন দিন আরো সহিংস হয়ে উঠছে জঙ্গিরা। এ প্রেক্ষাপটে পুলিশ বলছে, নিরাপত্তা ঝুঁকি বিবেচনায় নিয়ে জঙ্গিদের নিরস্ত্র করা এবং গ্রেফতারের দিকে নজর দেয়া হচ্ছে। পাশাপাশি জঙ্গিবাদ নিয়ন্ত্রণে জনসচেতনতার প্রত্যাশা পুলিশের। তবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, জঙ্গিবাদ নির্মূল করতে হলে এর পেছনের রাজনৈতিক মদদ বন্ধ করতে হবে।

পুলিশ সদর দফতরের তথ্য মতে, গেলো কয়েক মাসে ১৫টি জঙ্গি বিরোধী অভিযানে মারা গেছে ৬৫ জঙ্গি। তবে প্রথম দিকের অভিযানগুলোতে দেখা গেছে আত্মসমর্পণের আহ্বানে সাড়া না দিয়ে পুলিশকে লক্ষ্য করে গুলি ছুঁড়েছে তারা। কিন্তু ২৪শে ডিসেম্বর আশকোনা অভিযানের সময় আত্মঘাতী হয় এক নারী। আর সিলেট আতিয়া মহলে অভিযানের সময় দেখা গেছে মূল অভিযানস্থলের পাশে বোমা পুঁতে রেখে দৃষ্টি ভিন্ন দিকে নেয়ার কৌশল নেয় জঙ্গিরা। সবশেষ রাজশাহীর গোদাগাড়িতে আস্তানা থেকে বের হয়ে এসে এক ফায়ার সার্ভিস কর্মীকে কুপিয়ে হত্যা করে সশস্ত্র জঙ্গি সদস্যরা। এই অবস্থায় পুলিশের পর্যবেক্ষণ, দিন দিনই বেপরোয়া হচ্ছে উগ্রবাদীরা। ফলে তাদের নিরস্ত্র করার দিকেই নজর দিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ কমিশনার সানোয়ার হোসেন বলেন, 'তাদের অস্ত্রহীন করা, গ্রেফতার করা কিংবা তাদের ব্যবহার্য উপকরণগুলোকে খুঁজে বের করা, এগুলো প্রথম দরকার এ মুহূর্তে যে ঝুঁকি আছে সেগুলোকে কমানোর জন্য। এরপরেই থাকে তাদের দলে অন্তুর্ভূক্তিকরণ এবং ট্রেনিং প্রক্রিয়াতে হাত দেয়া।'

জঙ্গিবিরোধী অভিযান অব্যাহত রাখার বিকল্প নেই মত দিয়ে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, শুধু আইন প্রয়োগ কিংবা সামাজিক সচেতনতার মাধ্যমেই এটি নির্মূল করা সম্ভব নয়। তাদের মতে, গেলো কয়েক মাসে জঙ্গি বিরোধী নানা সচেতনতামূলক উদ্যোগ নেয়া হয়েছে। সমাজের সবস্তরে গড়ে উঠেছে জঙ্গি বিরোধী জনমতও। কিন্তু ঠেকানো যায়নি তাদের বিস্তার। আর তাই পরামর্শ, বন্ধ করতে হবে জঙ্গিদের পেছনের রাজনৈতিক মদদ।

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল অব. এ কে মোহাম্মদ আলী শিকদার বলেন, 'জঙ্গিদের নিজস্ব একটা আদর্শ আছে এবং সেই আদর্শের পেছনে রাজনৈতিক শক্তি কাজ করছে। যতদিন এই রাজনৈতিক শক্তিকে আপনি বাতিল করতে না পারছেন বা বিদায় করতে না পারছেন ততদিন পর্যন্ত এই জঙ্গি তৎপরতা চলতে থাকবে।'

তিনি আরো বলেন, জঙ্গিবাদ এখন কোনো দেশের নয়, বৈশ্বিক সমস্যা। তাই এটি মোকাবিলায় বন্ধুপ্রতীম দেশগুলোর সহায়তা নেয়ার পরামর্শও তার।

Update: 2017-05-19 08:41:04, Published: 2017-05-19 08:41:04

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে