SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

আগামীকাল ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট

Update: 2017-05-18 16:31:05, Published: 2017-05-18 16:31:05
iran-elec-up
ইরানের ১২তম প্রেসিডেন্ট ও সিটি কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ কাল। আজ সকাল ৮টায় প্রচারণা শেষ করেন প্রধান ৪ প্রার্থী। এবারের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি এবং সৈয়দ ইব্রাহিম রাইসির মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করা হচ্ছে। নির্বাচনে প্রভাবক হিসেবে কাজ করছে তেলের মূল্যে স্থিতিশীলতা ফিরিয়ে আনা, বেকারত্ব দূরীকরণ এবং অর্থনৈতিক উন্নয়ন।

ইরানের ১২ তম প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষ্যে বৃহস্পতিবার শেষ মুহূর্তের প্রচার প্রচারণায় সরগরম হয়ে ওঠে তেহরানের রাজপথ। নির্বাচনে অংশ নেয়া ৪ জন প্রার্থীর সমর্থকরা রাজপথে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সঙ্গে লিফলেট বিতরণ করে এবং স্লোগান দেয়। এবারের নির্বাচিত প্রেসিডেন্ট দেশের তেলের মূল্যে স্থিতিশীলতা ফিরিয়ে আনার পাশাপাশি বেকারত্ব দূরীকরণে ভূমিকা রাখবে বলে আশা ভোটারদের।

এক তরুণী বলেন, 'আমাদের প্রত্যাশা, যিনি নতুন প্রেসিডেন্ট হবেন, তিনি যেন যুব সমাজের বিশেষত নারীর কর্ম সংস্থানের ব্যবস্থা করেন। এছাড়া যুক্তরাষ্ট্রসহ বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্য সম্পর্ক জোরদার করাও বেশ জরুরি।'

প্রাথমিক ভাবে ৬জন প্রার্থী নির্বাচনে অংশ নেয়ার অনুমোদন পেলেও শেষ পর্যন্ত বহাল আছেন ৪জন। তারা হলেন মধ্যপন্থী এমডিপি দলের বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি, সিসিএ দলের রক্ষণশীল ইব্রাহিম রাইসি, আইসিপি দলের মোস্তফা মির সালিম এবং ইসিপি দলেন হাসমিতাবা।

শেষ মুহূর্তে তেহরানের মেয়র মোহাম্মদ বকে কলিবফ নিজের প্রার্থিতা প্রত্যাহার করে রাইসির প্রতি তার সমর্থণ জানিয়েছেন। এবারের নির্বাচনে হাসান রুহানি এবং সাবেক অ্যাটর্নি জেনারেল সৈয়দ ইব্রাহিম রাইসির মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া গেছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমে জরিপ অনুযায়ী এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ৭০ থেকে ৭২ শতাংশ ভোট পড়বে বলে ধারণা করা হচ্ছে। মোট ভোটার সংখ্যা ৫ কোটি ৬৪ লাখ ১০ হাজার ২৩৪ জন। যারা শুক্রবার ৬৩ হাজার ৪২৯টি কেন্দ্র থেকে ভোট দেবেন। এবারের নির্বাচনে ১৪ হাজার নতুন ভোটার নির্বাচনের ফলাফলে গুরুত্বপর্ণূ ভূমিকা রাখবে বলে মত বিশ্লেষকদের।

প্রথম দফার নির্বাচনের যদি কোন প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পায় তাহলে ২৫ মে রান অফ ভোট অনুষ্ঠিত হবে।

নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করতে এরইমধ্যে দেশব্যাপী আইন শৃঙ্খলা বাহিনীর তিন লাখ সদস্য মোতায়েন করা হয়েছে। নির্বাচন পরিষদের মতামত এবং এ সংক্রান্ত আইনি ধারার ভিত্তিতে এবারের নির্বাচনের ফলাফল তাৎক্ষণিকভাবে নয় বরং পর্যায়ক্রমে ঘোষণা করার কথা জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

Update: 2017-05-18 16:31:05, Published: 2017-05-18 16:31:05

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে