SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

সিরিয়ায় নতুন সংবিধানের বিষয়ে জাতিসংঘের সাথে ইতিবাচক আলোচনা

Update: 2017-05-18 16:23:47, Published: 2017-05-18 16:23:48
untitled-1
সিরিয়ায় নতুন সংবিধান প্রণয়ন করতে সরকারি প্রতিনিধিদের সঙ্গে জাতিসংঘের মধ্যস্থতাকারীর ইতিবাচক আলোচনা হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। জেনেভায় চলমান শান্তি আলোচনার দ্বিতীয় দিনে সরকারি ও বিদ্রোহী প্রতিনিধিদের সঙ্গে আলাদা বৈঠক করেন স্টাফান ডি মিশ্চুরা। রাজনৈতিক সমঝোতার মাধ্যমে সিরিয়ার মানচিত্রে পরিবর্তনের আশা করছেন- বিদ্রোহী প্রতিনিধিরা। এর মধ্যেই, দারা ও হোমসে বিদ্রোহী এলাকায় বিমান হামলা চালিয়েছে সরকারি বাহিনী।

বুধবার সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা শহরে বিদ্রোহীদের অবস্থানে বিমান হামলা চালায় সরকারি বাহিনী। গত কয়েক দিনের মতো হোমসেও এদিন বিমান হামলা অব্যাহত রাখে তারা। হোমসের কাফার লাহা এলাকায় বিমান হামলায় অন্তত ২ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয় বলে খবর পাওয়া গেছে। সিরীয় সরকার ও বিদ্রোহীদের মধ্যে রাজনৈতিক ঐক্য গড়তে জেনেভায় আলোচনা চললেও, এ বিদ্রোহীরা এর বাইরে রয়েছে।

শান্তি আলোচনার দ্বিতীয় দিনে, বিদ্রোহী ও সরকারি প্রতিনিধিদের সঙ্গে আলাদা বৈঠক করেন জাতিসংঘের প্রধান মধ্যস্থতাকারী স্টাফান ডি মিশ্চুরা। সিরিয়ায় যুদ্ধবিরতির লক্ষ্যে গঠিত টাস্ক ফোর্সে মার্কিন প্রতিনিধি হেনরি এনশারের সঙ্গেও এদিন বৈঠক করেন মিশ্চুরা।

দ্বিতীয় দিনের বৈঠকের পর রাজনৈতিক সমঝোতায় ইতিবাচক কিছু হতে যাচ্ছে বলে আশা প্রকাশ করে বিদ্রোহীদের প্রতিনিধিত্বকারী- হাই নোগেসিয়েশন কমিটি বা এইচ এন সি।

হাই নেগোসিয়েশন কমিটির মুখপাত্র সালেম আল মুসলেত, 'আমরা এখানে রাজনৈতিক সমঝোতা চাই, সামরিক সমাধান নয়। সামরিক ব্যবস্থায় এ পর্যন্ত অনেক রক্ত ঝরেছে। বাইরের শক্তিগুলো সিরিয়ার প্রাণহানি নিয়ে কখনোই ভাবে না। সব পক্ষের আলোচনার মাধ্যমে সিরিয়ার মানচিত্রে পরিবর্তন আসবে বলে আশা করছি।'

চলমান এ আলোচনাকে ইতিবাচক ও গঠনমূলক- উল্লেখ করেছে রাশিয়া। বুধবার সরকারি প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় অংশ নেয়া রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী গেনাদি গ্যাতিলোভ আলোচ্যসূচিতে থাকা কিছু বিষয়ে অগ্রগতি হয়েছে বলে জানান।

গ্যাতিলোভ বলেন, 'গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে সিরীয় সরকার ও বিদ্রোহীদের মতপার্থক্য কমিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা চলছে। দু'পক্ষের মতৈক্যের ভিত্তিতে একটি নতুন সংবিধান প্রণয়নের বিষয়টি এগিয়ে নেয়ার চেষ্টা করছেন জাতিসংঘের মধ্যস্থতাকারী মিশ্চুরা।'

জেনেভায় এবারের বৈঠক সংক্ষিপ্ত হবে বলে আলোচনার শুরুতেই আভাস দিয়েছেন জাতিসংঘের মধ্যস্থতাকারী স্টাফান ডি মিশ্চুরা। রাজনৈতিক ঐকমত্য ছাড়া সিরিয়া সংকটের সমাধান নেই -উল্লেখ করে দুপক্ষকে 'সমাধান কিংবা সংঘর্ষ' দু'টির একটি বেছে নিতে হবে বলে জানান তিনি।

আন্তর্জাতিক চাপের মুখে সিরিয়ার বিবদমান দু'পক্ষ সরকার পুনর্গঠন, নির্বাচন অনুষ্ঠান, নতুন সংবিধান প্রণয়ন এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই- এমন চারটি বিষয়ে আলোচনায় সম্মত হয়। আগের পর্বের সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়গুলোকেই প্রধান আলোচ্যসূচি ধরে এবার ষষ্ঠ দফায় জেনেভা আলোচনা চলছে। শুক্রবার পর্যন্ত আলোচনা চলবে বলে কথা রয়েছে।

Update: 2017-05-18 16:23:47, Published: 2017-05-18 16:23:48

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে