আপডেট
১৮-০৫-২০১৭, ১৬:২০

সামরিক বাহিনীকে সতর্কবার্তা দিলেন দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট ইন

উত্তর কোরিয়ার সাথে যুদ্ধের আশঙ্কার কথা জানিয়ে সামরিক বাহিনীকে সতর্কবার্তা দিলেন নব নির্বাচিত দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায় ইন। উত্তর কোরিয়ার পরমাণু সংকট নিরসনে প্রয়োজন হলে কঠোর পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র, তবে তার আগে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে আগ্রহের কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিকে উত্তর কোরিয়ার সাথে রাশিয়ার ভ্লাদিভস্তক শহরের মধ্যে ফেরি চলাচল শুরু হয়েছে। সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কারণে উত্তর কোরিয়ার প্রতি সহানুভূতিশীল দেশগুলোকে দেশটিকে আর সমর্থন না করতে একদিন আগেই আহ্বান জানান জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি। সেক্ষেত্রে সবার আগে চীনের নাম এলেও রাশিয়ার সাথে যে উত্তর কোরিয়ার সম্পর্ক মজবুত তার প্রমাণ পাওয়া গেল এবার। রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে বৃহস্পতিবার প্রথম পর্যটন ফেরি এসে পৌঁছায় উত্তর কোরিয়ার রাজিন থেকে। চীনা এবং রুশ প্রতিনিধিরা ফেরিটিতে ছিলেন। আগামী সপ্তাহে পর্যটকদের নিয়ে রাজিন থেকে ভ্লাদিভস্তক পৌঁছাবে ফেরিটি। আর এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের আহ্বান যে আমলে নেয়নি রাশিয়া তা স্পষ্টই বোঝা যাচ্ছে।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসুচি বন্ধ না করলে কঠোর নিষেধাজ্ঞার হুমকি দিয়ে আসছে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ। চাইলেই দেশটির সাথে যুদ্ধে জড়াতে পারে যুক্তরাষ্ট্র, তবে তার আগে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানে নিজের আগ্রহের কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার দক্ষিণ কোরীয় বার্তা সংস্থা ইয়োনহাপ এ খবর জানায়। এতে বলা হয় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্সিয়াল দূত ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে দেখা করতে গেলে এ কথা বলেন তিনি। ট্রাম্প জানিয়েছেন ভয়ঙ্কর যুদ্ধ শুরু হতে পারতো উত্তর কোরিয়ার সাথে, কিন্তু তিনি কুটনৈতিক এবং শান্তিপূর্ণভাবে এ সমস্যার সমাধান চান, আর এজন্য আলোচনাকেই প্রাধান্য দিচ্ছেন তিনি। তবে উত্তর কোরিয়ার ওপর অর্থনৈতিক অবরোধের ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। এর আগে ওয়াশিংটনের পক্ষ থেকে বলা হয়েছিলো একমাত্র পরমাণু কর্মসুচি বন্ধ করলেই উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা করবে যুক্তরাষ্ট্র।

তবে দক্ষিণ কোরীয় নব নির্বাচিত প্রেসিডেন্ট মুন জায় ইন উত্তরের সাথে যুদ্ধের আশঙ্কার কথা জানিয়ে সামরিক বাহিনীকে সতর্ক করেছেন। একইসঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে এক হয়ে উত্তর কোরিয়া ইস্যু নিয়ে সিউল কাজ করবে বলেও জানান মুন। উত্তরের আক্রমণ প্রতিহত করতে দক্ষিণের সামরিক বাহিনী প্রস্তুত বলেও জানান তিনি।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে