আপডেট
২১-০৪-২০১৭, ২১:৪০

প্রবল বর্ষণে জলাবদ্ধতা, বিপর্যস্ত চট্টগ্রামের জনজীবন

water-logg-up
প্রবল বর্ষণে সারাদিন পানির নিচে তলিয়ে ছিলো বন্দরনগরী চট্টগ্রামের অনেক এলাকা। গতরাতের পর দিনভর বৃষ্টিতে জলাবদ্ধতায় প্রায় অচল হয়ে পড়ে জনজীবন। কয়েকটি এলাকার ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকে পড়ায় লোকসানের আশঙ্কা ব্যবসায়ীদের।
এদিকে, খাল খনন ছাড়া সমস্যার সমাধান সম্ভব নয় বলে অভিমত নগর পরিকল্পনাবিদদের। আর সিটি মেয়র মহাপরিকল্পনা আর প্রকল্পের দোহাই দিয়ে আবারও দিলেন আশ্বাস।

বৃহস্পতিবার রাত থেকে চট্টগ্রামে শুরু হয় মুষলধারে বৃষ্টি। শুক্রবার সকাল ৯টার দিকে কিছুটা কমলেও ১০টার পর আবারো বাড়তে থাকে বৃষ্টির তোড়। দুপুরের দিকে থামলেও বিকেলে আবার শুরু হয় প্রবল বর্ষণ।

ভারি বৃষ্টিতে ডুবে যায় নগরীর আগ্রাবাদ, জিইসি মোড়, বহদ্দারহাট, মুরাদপুর ও চকবাজারসহ বেশ কয়েকটি এলাকার সড়ক। হাঁটু পানিতে তলিয়ে যায় অনেক অলি-গলিও। এতে সড়কে যান চলাচল ব্যাহত হওয়ায় বিপাকে পড়েন নগরবাসী। আর জলাবদ্ধতার স্থায়ী সমাধান না হওয়ায় ক্ষোভ জানান তারা।

এদিকে নগর পরিকল্পনাবিদরা বলছেন, সিটি কর্পোরেশনের খালগুলো খনন না হলে এ সমস্যা আরো প্রকট হবে।

নগর পরিকল্পনাবিদ আশিক ইমরান বলেন, 'কর্ণফুলী নদীতে নিয়ে যাবে পানিগুলো অথচ যে খাল বা নালাগুলো দিয়ে নিয়ে যাবে সেগুলো বেদখল হয়ে আছে এবং কোন কোন ক্ষেত্রে এগুলোর ধারণ ক্ষমতা শূন্যের পর্যায়ে। এগুলোকে অগ্রাধিকারের ভিত্তিতে পরিষ্কার না করে সিটি কর্পোরেশন বার বার এক ধরণের লোক দেখানো কাজ করার চেষ্টা করছে।'


এদিকে আর দায়িত্ব নেয়ার এক বছর পরও প্রতিশ্রুতির ফুলঝুড়ি শোনালেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

চট্টগ্রামের চারপাশে ছোট-বড় অন্তত ৩০টি খাল রয়েছে যার একটি খালও খনন করা হয়নি।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে