SOMOYNEWS.TV

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে অনড় বিরোধী দলগুলো

Update: 2017-04-21 16:27:59, Published: 2017-04-21 16:28:04
pak-flw
পানামা পেপারস কেলেঙ্কারি থেকে আদালতের রায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ আপাতত রক্ষা পেলেও তাঁর পদত্যাগের দাবি জানিয়েছে দেশটির বিরোধীদলগুলো।

তারা বলছেন, আদালত অধিকতর তদন্তে যে যৌথ দল গঠনের নির্দেশ দিয়েছেন তার সঠিক বাস্তবায়নে নওয়াজ শরিফকে পদত্যাগ করতে হবে।

তবে আদালতের রায়কে নিজেদের বিজয় হিসেবে ঘোষণা করেছে নওয়াজের দল পাকিস্তান মুসলিম লীগ। সর্বোচ্চ আদালতের নির্দেশনা মেনে যৌথ তদন্ত দল গঠনে সরকার প্রস্তুত বলে জানান পাক প্রতিরক্ষামন্ত্রী।

বহুল আলোচিত পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় আইনি পরীক্ষায় আপাতত উতরে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বিরোধী দলগুলোর করা দুর্নীতির এ মামলার বৃহস্পতিবার বিভক্ত রায় দেন দেশটির সর্বোচ্চ আদালত।

রায়ে বলা হয়, বিরোধী দলের দাবি অনুযায়ী নওয়াজ শরিফকে ক্ষমতা থেকে অপসারণ করার মতো প্রয়োজনীয় প্রমাণ পাননি আদালত। তবে অর্থ-পাচারের অভিযোগের অধিকতর তদন্তে বিভিন্ন সংস্থার সমন্বয়ে যৌথ দল গঠনের নির্দেশ দেন আদালত। যার নেতৃত্বে থাকবেন কেন্দ্রীয় তদন্ত সংস্থার মহাপরিচালক পর্যায়ের একজন কর্মকর্তা।

এ রায়কে বিজয় হিসেবে ঘোষণা দিয়েছে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগ। সর্বোচ্চ আদালতের নির্দেশনা মেনে যৌথ তদন্ত দল গঠনে সরকার প্রস্তুত বলে জানান দেশটির প্রতিরক্ষামন্ত্রী।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেন, 'আমরা সব ধরনের তদন্তের জন্য প্রস্তুত। আজ এটি প্রতিষ্ঠিত হয়েছে, বিরোধীরা সুপ্রিম কোর্টে যেসব প্রমাণ উপস্থাপন করেছিল সেগুলো যথেষ্ট নয়। আমরা সফল হয়েছি।'

তবে আদালত যে অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন তার স্বার্থে নওয়াজ শরিফের পদত্যাগের দাবি জানিয়েছে দেশটির বিরোধী দলগুলো। আদালতের রায়কে অভিনন্দন জানিয়ে তেহরিক ই ইনসাফ-এর চেয়ারম্যান ইমরান খান বলেছেন, যৌথ কমিটির তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নওয়াজ শরিফ প্রধানমন্ত্রীর পদে থাকতে পারেন না।

পাকিস্তান তেহরিক ই ইনসাফের চেয়ারম্যান ইমরান খান বলেন, পুরো জাতির পক্ষ থেকে নওয়াজ শরিফকে আমি পদত্যাগের আহ্বান জানাচ্ছি। অন্তত যে ৬০ দিন যৌথ কমিটি তদন্ত করবেন, সেই কয়দিন তিনি প্রধানমন্ত্রীর পদে থাকতে পারেন না। তদন্তে তিনি যদি নির্দোষ প্রমাণিত হন। তাহলে আবার তিনি প্রধানমন্ত্রীর পদে ফিরে আসবেন।

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি বলেন, 'আমি আদালতের রায়ের নিন্দা জানাচ্ছি। নওয়াজ শরীফ রাষ্ট্র পরিচালনায় ব্যর্থ হয়েছেন, তিনি কোনোভাবেই প্রধানমন্ত্রীর পদে থাকতে পারেন না। তার পদত্যাগ করা উচিত। অন্য কাউকে রাষ্ট্র পরিচালনার সুযোগ দেওয়া উচিত।'

এদিকে, পানামা পেপারস ফাঁসের পর অর্থ পাচারের অভিযোগ থেকে রেহাই পাচ্ছেন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয় মরিয়ম নওয়াজ। বৃহস্পতিবারের আদালতের রায়ে কার্যত মরিয়মকে বিরোধী দলগুলোর অভিযোগ থেকে মুক্তি দেয়া হয়েছে বলে ডনের খবরে বলা হয়।

গত বছর পানামা ভিত্তিক আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার ১ কোটিরও বেশি গোপন নথি ফাঁস করে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস-আইসিআইজে। ধনী ও ক্ষমতাধর ব্যক্তিরা কিভাবে কর ফাঁকি দিয়ে বিদেশে গোপন সম্পদের পাহাড় গড়ে তোলেন।

এসব নথিতে সেগুলোই প্রকাশিত হয়। এতে রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে চলচ্চিত্রের খ্যাতিমান তারকাদের দুর্নীতির তথ্য উঠে আসে। তালিকায় প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং তার তিন সন্তানের বিরুদ্ধে দুর্নীতির তথ্য ফাঁস হলে, তদন্ত শুরু করেন দেশটির সুপ্রিম কোর্ট।

Update: 2017-04-21 16:27:59, Published: 2017-04-21 16:28:04

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে