SOMOYNEWS.TV

টিভি দেখতে ক্লিক করুন

প্রয়োজনের তুলনায় অর্ধেকও নেই বাংলাদেশের বনভূমি

Update: 2017-03-21 09:08:46, Published: 2017-03-21 09:08:47
forest-day-copy
পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রয়োজনের তুলনায় অর্ধেকও নেই বাংলাদেশের বনভূমি। যতটুকু আছে তার বেশিরভাগই আবার রয়েছে ধ্বংসের ঝুঁকিতে। যদিও বন অধিদপ্তরের দাবি, প্রতিনিয়ত বাড়ছে বনভূমির আয়তন। তবে আকৃতিগত দিক থেকে তা দৃশ্যমান নয়। সংশ্লিষ্টরা বলছেন, কর্তৃপক্ষের যোগসাজশে চলা দখলের মহোৎসব এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্পে দেয়া বরাদ্দে দিন দিন সংকোচিত হচ্ছে বনভূমি। আর এতে বিঘ্নিত হচ্ছে ঋতুচক্র যা হুমকির মুখে ফেলছে জীববৈচিত্র্যকে।

গাজীপুর। এক দশক আগেও এই জেলার দুই তৃতীয়াংশ জুড়েই ছিল শাল গজারির বন। যার বর্তমান চিত্র সম্পূর্ণই ভিন্ন। বন উজাড় করে নির্মাণ করা হচ্ছে শিল্প কারখানাসহ নানা স্থাপনা। সেই কারখানার বর্জ্য আবার ফেলা হচ্ছে বনের ভেতরেই। অন্যদিকে সাইনবোর্ড আর সীমানা প্রাচীর দিয়ে চলছে দখলের মহোৎসব।

বেসরকারি বিভিন্ন গবেষণায় দেখা যায়, গত ২৫ বছরে দখল আর জলবায়ু পরিবর্তনজনিত কারণে শালবন কমেছে ৬ হাজার ১৬০ হেক্টর, সুন্দরবন কমেছে ১০ হাজার ৯৮০ হেক্টর আর পার্বত্য বনাঞ্চল কমেছে ৪৮ হাজার ৮১০ হেক্টর। এদিকে, বন অধিদপ্তরের তথ্যমতে শুধুমাত্র গত কয়েক বছরে রাস্তাঘাট নির্মাণসহ নানা উন্নয়নমূলক কাজে বিভিন্ন সংস্থাকে দেয়া হয়েছে প্রায় ৬৫ হাজার হেক্টর বনভূমি। আর দখল হয়েছে এক লাখ আট হাজার ৬৪৮ হেক্টর।

এ অবস্থার কথা স্বীকার করে প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারণে বনভূমি কিছুটা কমলেও উপকূলীয় এলাকায় বাড়ছে বলে দাবি বন অধিদপ্তরের। আর পরিবেশবিদরা বলছেন, কাগজ কলমে বনভূমি বাড়লেও বৃক্ষ আচ্ছাদিত বনের পরিমাণ বাড়ছে না। বন অধিদপ্তরের সহকারী প্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির বলেন, 'বনভূমি দখলের চক্রান্ত এবং ষড়যন্ত্র সব সময়ই চলেছে। হতে পারে এতে আমাদের অনেক কর্মচারী জড়িত থাকতে পারে। তাদের বিরুদ্ধে অনেক মামলাও হয়েছে। অনেকে বহিষ্কারও হয়েছে।'

পরিবেশবিদ আবদুস সোবহান বলেন, 'ভূমি পাওয়া মানেই তো বন পাওয়া না। কুফল আমরা ইতিমধ্যেই কিন্তু দেখছি। আমাদের ঋতুগুলো কিন্তু অনেক পরিবর্তন হয়ে গেছে।' পরিবেশগত ভারসাম্য রক্ষায় মোট ভূখণ্ডের ২৫ শতাংশ বনভূমি থাকা প্রয়োজন হলেও বাংলাদেশে এর পরিমাণ মাত্র ১১ শতাংশ।

সরকারি বেসরকারি বিভিন্ন গবেষণা অনুযায়ী শুধুমাত্র গাজীপুরে গত দশ বছর আগেও মোট জমির ২৪ শতাংশই ছিলো বনাঞ্চল। এখন যা এসে ঠেকেছে ৩ শতাংশে। একই সময়ে এ এলাকার প্রায় ৫২ হাজার একর জমি নিশ্চিহ্ন হয়ে গেছে দখল আর বিভিন্ন স্থাপনায়।

Update: 2017-03-21 09:08:46, Published: 2017-03-21 09:08:47

More News
loading...

সর্বশেষ সংবাদ


loading...

Contact Address

89, Bir Uttam CR Dutta Road,
Banglamotor, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে