SOMOYNEWS.TV

জয় বাংলা টেস্টের খুটিনাটি সব তথ্য!

Update: 2017-03-20 13:30:53, Published: 2017-03-20 13:30:54
bd-statistics-jpg-ed
১৮তম টেস্টে এসে অবশেষে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম জয় পেল বাংলাদেশ। এ জয়ের ফলে শুধু সিরিজ ড্র'ই নয়, নতুন অনেক সাফল্য যোগ হয়েছে টাইগার ক্রিকেটারদের মুকুটে। পুরো সিরিজে শ্রীলঙ্কার চোখে চোখ রেখেই কথা বলেছে মুশি বাহিনী। এছাড়া দু'দলের টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো সিরিজ সেরা হয়েছেন কোন বাংলাদেশী ক্রিরেকটার। জয় বাংলা টেস্টের খুটিনাটি সব তথ্য জানবো এবারের প্রতিবেদনে।

একটা সময় ছিলো, যখন বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ মানেই প্রতিপক্ষ দলের সেঞ্চুরি আর উইকেটের রেকর্ড। ভিনদেশিদের ম্যান অফ দ্যা ম্যাচ কিংবা সিরিজসেরা পুরস্কার গ্রহণের সময় হাততালি দেয়া আর লম্বা দীর্ঘশ্বাস। তবে সময় বদলেছে। এখন ২২ গজের পিচে টাইগারদের হুংকার দেখছে বিশ্ব।

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত ২ ম্যাচ টেস্ট সিরিজেও ছিলো টাইগার আধিপত্য। যেখানে ব্যাটে বলে লঙ্কানদের সঙ্গে সমানে সমান লড়েছে হাথুরুসিংহের শিষ্যরা।

সিরিজে শীর্ষ ১০ রান সংগ্রহাহকের মধ্যে ৪ জনই বাংলাদেশী। ৪ ইনিংসে ৬৩.৫০ গড়ে ১৯৪ রান নিয়ে সবার উপরে লঙ্কান টপ অর্ডার ব্যাটসম্যান কুশল মেন্ডিস। ২০৭ রান নিয়ে এরপরই আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৩ ও ৪ এ যথাক্রমে দিনেশ চান্ডিমাল ও দিমুথ করুনারত্নে। আর ৫ এ আরেক টাইগার ওপেনার সৌম্য সরকার।

বোলিংয়ে ১৬ উইকেট নিয়ে শীর্ষে লঙ্কান স্কিপার রঙ্গনা হেরাথ। ইংল্যান্ড সিরিজ যে কোন চমক ছিলো ১০ উইকেট নিয়ে সেটা আবারো প্রমাণ করেছেন মেহেদী হাসান মিরাজ। ৯ উইকেট নিয়ে এরপরই আছেন বাংলাদেশের জান সাকিব আল হাসান। পুরো সিরিজে ৭৮ ওভার বল করে নিজের ফিটনেসের প্রমাণ দিয়েছেন কার্টার মাস্টার মোস্তাফিজ। আছেন তালিকার ৪ নম্বরে। আর, তালিকার ৫ম স্থানটা ৮ উইকেট পাওয়া দিলুয়ান পেরেরার।

শততম টেস্টে শততম ডিসমিসাল ক্যাপ্টেন মুশফিকের। ২য় টেস্টেই উইকেটের পিছনে থেকে ৪টি ক্যাচ একটি স্ট্যাম্পিং করেন মুশি। তবে সিরিজ সর্বোচ্চ ৬টি ক্যাচ তালুবন্দি করেছেন সৌম্য সরকার। আর ৩টি করে ক্যাচ নিয়েছেন মিরাজ, ডিকওয়াল এবং গুনারত্নে।

পুরো সিরিজে পাওয়া লঙ্কানদের ৩৬ উইকেটের ২১টি-ই নিয়েছেন বাংলাদেশের স্পিনার'রা। আর পেসার'রা পেয়েছেন ১৩টি উইকেট। বাকি দুইটি হয়েছে রান আউট। এছাড়া শেষ টেস্টে তামিম এর ম্যান অফ দ্যা ম্যাচ আর সাকিবের ম্যাচ সেরার পুরস্কার গ্রহণ সাফল্যের পালে আরো লাগাচ্ছে হাওয়া।

Update: 2017-03-20 13:30:53, Published: 2017-03-20 13:30:54

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে