আপডেট
২০-০৩-২০১৭, ১২:২৫

র‌্যাব-পুলিশের মনোবল ভাঙতে আত্মঘাতীর পরিকল্পনা নব্য জেএমবির

suicide-team1-jpg-ed
চলমান জঙ্গি বিরোধী অভিযানে আইন শৃঙ্খলা বাহিনীর মনোবল ভেঙ্গে দিতে আরো বেশি আত্মঘাতী হওয়ার পরিকল্পনা নিয়েছে নব্য জেএমবি। সেই সাথে, অভিযানে বেশ ক'জন বোমা তৈরির কারিগর নিহত হওয়ায় ম্যানুয়াল তৈরির মাধ্যমে নতুন নতুন বোমার কারিগর গড়ে তোলারও চেষ্টা চালাচ্ছে সংগঠনটি। সীতাকুণ্ডের আস্তানা থেকে এ ধরনের নির্দেশনা সংক্রান্ত বেশ কিছু নথিপত্রের সন্ধান পেয়েছে পুলিশ।
সীতাকুন্ডুর জঙ্গি আস্তানা ছায়ানীড়ে পড়ে আছে আত্মঘাতী জঙ্গিদের ব্যবহৃত লাইফ ভেস্ট। বোমার পাশাপাশি এ লাইফ ভেস্ট বিস্ফোরণ ঘটিয়ে ১৬ই মার্চ সকালে আত্মাহুতি দেয় এই ভবনে থাকা চার জঙ্গি। মূলত একেকটি লাইফ ভেষ্টে তিন থেকে ৫টি বোমা একসাথে রেখে বিস্ফোরণ ঘটানো যায়।

এর আগে সাধন কুটিরে থাকা দুই জঙ্গিও ধরা পরার আগে এক পর্যায়ে আত্মঘাতী বিস্ফোরণের চেষ্টা করে। অবশ্য লাইফ ভেষ্টটি সাধন কুটিরের ভেতরই নিস্ক্রিয় করা হয়। জঙ্গি আস্তানা ছায়া নীড়ে বোমার পাশাপাশি নব্য জেএমবির  বেশ কিছু গোপন নথিপত্র পাওয়া গেছে। তাতে আইন শৃঙ্খলা বাহীনিরে ওপর হামলার নানা ছক এবং আত্মঘাতী হওয়ার নির্দেশনাও রয়েছে।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফকিুল বলেন, 'আইন শৃঙ্খলা বাহীনির ওপর হামলা করার উদ্দেশ্য হলো তাদের মনে ভয় সৃষ্টি করা এবং পুলিশের মনোবল ভেঙ্গে দেওয়া।'

মূলত ময়মনসিংহের ত্রিশালে পুলিশ ভ্যান থেকে পালিয়ে যাওয়া বোমারু মিজানের মাধ্যমে জেএমবিতে বোমা তৈরির প্রক্রিয়া শুরু হয়। একপর্যায়ে পুরো সংগঠনের ১৫ থেকে ১৫ জন বোমা তৈরির বিশেষজ্ঞ হিসেবে গড়ে ওঠে।

আইন শৃঙ্খলা বাহীনির দেওয়া তথ্য অনুযায়ী হলি আর্টিজনের ঘটনার পর থেকে দেশের বিভিন্ন স্থানের অভিযানে জেএমবির অন্তত ৯ জন বোমারু নিহত হয়েছেন। সর্বশেষ নব্য জেএমবিতে বোমারু ছিলো ৬ জন। এরমধ্যে সীতাকুন্ডের প্রেমতলার জঙ্গি আস্তানা ছায়ানীড়ে নিহত আয়াত এবং রাফাত বোমারু হিসেবে কাউন্টার টেরোরিজমের তালিকাভুক্ত ছিলো।





DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে