আপডেট
২০-০৩-২০১৭, ১০:৩৩

আদালতের নির্দেশনার পরও পাল্টেনি চিকিৎসাপত্র লেখার ধরণ

prescription-jpg-ed
আদালতের নির্দেশনা রয়েছে স্পষ্ট এবং বড়ো হাতের অক্ষরে লিখতে হবে রোগীদের ব্যবস্থাপত্র। তারপরও খুব একটা পাল্টায়নি পরিস্থিতি। এখনো অধিকাংশ চিকিৎসকের হাতের লেখা বুঝতে সমস্যা হচ্ছে রোগীদের। ফলে একদিকে ফার্মেসিতে ওষুধ কিনতে গিয়ে ভোগান্তির শিকার হতে হচ্ছে রোগীদের, অন্যদিকে আশঙ্কা থাকছে ভুল ওষুধ সেবনের কারণে মৃত্যু ঝুঁকির। চিকিৎসকরা বলছেন, ধীরে ধীরে উন্নতি হচ্ছে পরিস্থিতির। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি স্বাস্থ্য অধিদফতরের। টাকা খরচ করে চিকিৎসকের কাছে যাওয়া, তারপর তাদের লেখা ব্যবস্থাপত্র বুঝতে না পেরে আবার ফার্মেসি থেকে ফার্মেসিতে ঘোরা নিত্যনৈমিত্তিক চিত্র।

চিকিৎসকরা তাদের দেয়া ব্যবস্থাপত্রে প্রায় অস্পষ্ট অথবা দুষ্পাঠ্য অক্ষরে লিখছেন ওষুধের নাম, খাওয়ার নিয়মাবলী। যা নিয়ে ভোগান্তিরও শেষ নেই রোগীদের।

বিভ্রান্তি এবং ভোগান্তি কমাতে ৯ই জানুয়ারি উচ্চ আদালতের দেয়া রায়ে বলা হয়, চিকিৎসকদের স্পষ্ট এবং বড়ো হাতের অক্ষরে লিখতে হবে ব্যবস্থাপত্র। ৩০ দিনের মধ্যে সংশ্লিষ্টদের এ বিষয়ে সার্কুলার জারি করতে বলা হয়। এ আদেশের পর নিজেদের ওয়েবসাইটে গত ৭ই মার্চ বিজ্ঞপ্তিও দেয় চিকিৎসকদের লাইসেন্স প্রদানকারী সংস্থা বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল। তবে পরিস্থিতির খুব একটা পরিবর্তন হয়নি।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সালান বলেন, 'অভ্যাস পরিবর্তন করতে সময় লাগে। যদি চিকিৎসকেরা দ্রুত না লিখে একটু সময় নিয়ে লেখেন তাহলে হয়ত লেখাটা স্পষ্ট বোঝা যাবে।'

এক্ষেত্রে জটিলতা এড়াতে অনেক চিকিৎসক কম্পিউটারে ব্যবস্থাপত্র লিখছেন। তবে সেখানে বানান নির্ভুল রাখতে সরকারিভাবে যদি ব্যবস্থাপত্র লেখার সফটওয়্যার সরবরাহ করা যায়, তবে জটিলতা অনেক কমে আসবে বলে মনে করেন চিকিৎসক ও রোগীরা।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে