আপডেট
২০-০৩-২০১৭, ০৯:৪৪

রাজধানীতে বাড়িওয়ালা-ভাড়াটিয়া নিবন্ধন কার্যক্রমের শতকরা পঁচাত্তর ভাগ শেষ

dmp-info
রাজধানীতে বাড়িওয়ালা-ভাড়াটিয়া নিবন্ধন কার্যক্রম শতকরা পঁচাত্তর ভাগ শেষ হয়েছে বলে জানিয়েছে ডিএমপি। বিট পুলিশিংয়ের কারণে অত্যন্ত সহজেই তথ্য সংগ্রহ করা সম্ভব হচ্ছে। নগরবাসীর মন্তব্য-নিরাপদ জনজীবনের জন্যই তথ্য দিচ্ছেন তারা। তবে, তথ্যদাতার জাতীয় পরিচয় পত্র যাচাইয়ে সতর্কতা ও থানায় নিবন্ধন নম্বর জানিয়ে দেয়ারও দাবি তাদের। ঢাকা মহানগর এলাকার বাড়িওয়ালা ও ভাড়াটিয়া নিবন্ধনের লক্ষ্যে প্রথমদিকে, কেবল ফরম পূরণে সীমাবদ্ধ থাকলেও গত বছরের শেষদিকে সিআইএমএস প্রকল্পের আওতায় ডেটাবেইজ তৈরি করার পদক্ষেপ নেয় ডিএমপি।

সংশ্লিষ্টরা জানান, আবাসিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের ভাড়াটিয়াদের ছাড়াও শহরের আশপাশে অস্থায়ী কাঁচা বাসাবাড়ি এবং বস্তিতেও তথ্য সংগ্রহ করা হচ্ছে। জনগণ স্বত:স্ফূর্তভাবেই তথ্য দিচ্ছেন। উঠান এবং ফরম বিতরণে জনপ্রতিনিধিদেরও সহায়তা নেয়া হচ্ছে।

তবে, নগরবাসীর মন্তব্য, তথ্য দিলেও তা সংশ্লিষ্ট থানায় নিবন্ধিত হয়েছেন কী না সে ব্যাপারে নিশ্চিত হতে পারছেন না তারা। এছাড়া, সরবরাহ করা ফরমে কিছুটা সংশোধনের দাবিও তাদের।

উত্তরা ৬ নম্বর সেক্টর বাড়িওয়ালা সমিতির সেক্রেটারি ডা. সাব্বির আহমেদ খান বলেন, 'কিছু কিছু ভাড়াটিয়া আছে যারা সব তথ্য দিতে চায় না। কোন কোন সময় অবৈধ ভোটার আইডিও ব্যবহার করে।'

ডিএমপি ডিসি বিপ্লব কুমার সরকার জানায়, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ২২ লাখ ফরম বিতরণ করা হয়েছে। এরমধ্যে, প্রায় সতের লাখ সংগ্রহ করে ডেটাবেইজের আওতায় আনা হয়েছে ১৪ লাখেরও বেশি ফরমকে।

নিবন্ধনের প্রাথমিক লক্ষ্যমাত্রা পূরণ করে নাগরিকদের আইডি নম্বর দেয়ার পরিকল্পনা রয়েছে ঢাকা মহানগর পুলিশের।




DMCA.com Protection Status

এই বিভাগের সকল সংবাদ

Contact Address

Nasir Trade Centre, Level-9,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh
Email: somoydigitalsomoynews.tv

Find us on

  Live TV DMCA.com Protection Status
উপরে