SOMOYNEWS.TV

ভয়ংকর জঙ্গি মুফতি হান্নান ইতিবৃত্ত

Update: 2017-03-19 17:29:33, Published: 2017-03-19 17:29:35
hannan-a-to-z
সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর হামলার আগে ও পরে আরো অনেক ভয়ংকর জঙ্গি তৎপরতার অভিযোগ রয়েছে মুফতি হান্নানের বিরুদ্ধে।

অভিযোগ রয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে চালানো বড় দুটি জঙ্গি হামলারও নাটের গুরু এই হরকাতুল জিহাদ নেতা।

২০০৫ সালের অক্টোবরে গ্রেফতার হওয়ার আগ পর্যন্ত বাংলাদেশে ঘটে যাওয়া সব সশস্ত্র জঙ্গি তৎপরতায় নাম এসেছে মুফতি হান্নানের।

১৯৯৯ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত মাত্র ৭ বছরে ১৩টি জঙ্গি হামলায় ১০১ জনকে হত্যা এবং ৬০৯ জনকে আহত করার অভিযোগ রয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানের বিরুদ্ধে।

দেশের মাটিতে হওয়া প্রথম জঙ্গি নাশকতা বলে মনে করা হয় ১৯৯৯ সালের উদীচী শিল্পী গোষ্ঠীর অনুষ্ঠানে হামলার ঘটনাকে। ১০ জনের প্রাণ এবং দেড়শতাধিক ব্যক্তির স্বাভাবিক জীবন কেড়ে নেয় সে ঘটনার পরিকল্পনা ও নির্দেশনার কথা আদালতে দেয়া এক জবানবন্দীতে মুফতি হান্নান নিজেই স্বীকার করেন।

একই বছর অক্টোবর মাসের শুরুতে খুলনার আহমদিয়া মসজিদে হামলা চালিয়ে ৮ জনকে হত্যার অভিযোগও রয়েছে মুফতি হান্নানের বিরুদ্ধে।

মুফতি হান্নানের নাম আছে ২০০০ সালের জুলাই মাসে কোটালীপাড়ায় ৭৬ কেজি বোমা পুঁতে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টার মামলায়ও।

২০০১ সালে রমনার বটমূলে বর্ষবরণ অনুষ্ঠান ও সিপিবির সমাবেশসহ ৬টি বোমা হামলাও মুফতি হান্নান ও তার জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ ঘটিয়েছে বলে অভিযোগ রয়েছে।

২০০৪ সালের ২১শে আগস্ট হওয়া গ্রেনেড হামলায় জড়িত থাকার কথাও আদালতে দেয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে জানিয়েছেন মুফতি হান্নান। শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে বঙ্গবন্ধু অ্যাভিনিউর সমাবেশে সে জঙ্গি হামলায় আওয়ামী লীগের ২২ নেতা কর্মী নিহত হন।

আহত হন শেখ হাসিনাসহ শতাধিক ব্যক্তি। ২০০৫ সালের ২৭শে জানুয়ারি গ্রেনেড হামলা চালিয়ে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়াসহ ৫ জনকে হত্যার অভিযোগটি মুফতি হান্নানের সবশেষ অপকর্মের নজির।

২০০৫ সালের পহেলা অক্টোবর বাড্ডা থেকে গ্রেপ্তার হন দুর্ধর্ষ এই জঙ্গি। সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর উপর হামলা বাদে আরো ১৬টি মামলায় বিচার চলছে মুফতি হান্নানের।

Update: 2017-03-19 17:29:33, Published: 2017-03-19 17:29:35

More News
loading...

সর্বশেষ সংবাদ



Contact Address

Lavel-9, Nasir Trade Centre,
89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে