উচ্চক্ষমতা সম্পন্ন রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালানোর দাবি উ. কোরিয়ার

Update: 2017-03-19 16:14:12, Published: 2017-03-19 16:14:13
nko-us-4pm

উচ্চশক্তি সম্পন্ন একটি রকেট ইঞ্জিনের সফল পরীক্ষা চালানোর দাবি করেছে উত্তর কোরিয়া। এর মধ্যদিয়ে পিয়ংইয়ং-এর রকেট খাতে নতুন দিগন্ত উন্মোচিত হলো বলে উল্লেখ করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।

এদিকে, উত্তর কোরিয়ার যে কোনো হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র-চীন একযোগে কাজ করতে রাজি হয়েছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের চীন সফরের পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

দু'দিনের চীন সফর শেষে বেইজিং ছাড়ার আগে রোববার প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। চীনের সঙ্গে পারস্পরিক সমঝোতা বাড়ানোর পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আলোচনা চালিয়ে যাওয়ার কথা জানান তিনি। এ লক্ষ্যে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প চীন সফরের পরিকল্পনা করছেন বলেও জানান টিলারসন। বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ভবিষ্যতে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।

এর আগে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে উত্তর কোরিয়া বিষয়ে একযোগে কাজ করতে রাজি হয় দু'দেশ। পরে দ্বিপক্ষীয় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনা নিয়ে বিশ্ব সম্প্রদায় উদ্বিগ্ন বলে মন্তব্য করেন রেক্স টিলারসন।

রেক্স টিলারসন বলেন, 'যে কোনো ধরনের সংঘাত এড়িয়ে চলতে আমরা প্রতিশ্রুতি বদ্ধ। উত্তর কোরিয়ার পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি বন্ধে কাজ করতে চীনের পররাষ্ট্রমন্ত্রী আমাদের সঙ্গে একমত হয়েছেন। চীন ও যুক্তরাষ্ট্র বর্তমান বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক দেশ হওয়ায়, বৈশ্বিক স্থিতিশীলতা রক্ষার ক্ষেত্রে এ দুই দেশকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।'

সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন সব পক্ষের আলোচনার মাধ্যমে কোরীয় উপদ্বীপে চলমান সঙ্কট সমাধানের উদ্যোগ নেয়া উচিত।

চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, 'আলোচনার প্রক্রিয়া থমকে যাওয়ার কারণেই বর্তমানে কোরীয় উপদ্বীপে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচির জন্য দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর যেমন বিশ্ব সম্প্রদায়ের দায়িত্ব, তেমনি সংশ্লিষ্ট সব পক্ষকে আলোচনার টেবিলে আনাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রসহ সবার উচিত ঠাণ্ডা মাথায় যে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা।'

উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের মিত্রদেশ দক্ষিণ কোরিয়ায় থাড ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে চীন-মার্কিন সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। তবে টিলারসনের বেইজিং সফরে আক্ষরিক অর্থে সে বিষয়ে কোনো আলোচনা হয়নি।

পিয়ংইয়ং বিষয়ে দুই বিশ্ব শক্তির আলোচনার মধ্যেই রোববার উচ্চ ক্ষমতাধর একটি রকেট ইঞ্জিনের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। একে ঐতিহাসিক উল্লেখ করার পাশাপাশি এই পরীক্ষার মধ্যদিয়ে বিশ্ব মানের স্যাটেলাইট উৎক্ষেপণের সক্ষমতা অর্জনের দাবি করে দেশটি।

এর আগে গত বছর ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়ার পক্ষ থেকে মহাকাশ উপগ্রহ পাঠানোর কাজে একটি রকেট উৎক্ষেপণের দাবি করা হলেও দেশটির বিরুদ্ধে দুর পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের অভিযোগ এনে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

Update: 2017-03-19 16:14:12, Published: 2017-03-19 16:14:13

আপনার মন্তব্য লিখুন

পাঠকের মন্তব্য ( )


More News
  


আরও সংবাদ

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত (সাম্প্রতিক)


Contact Address

89, Bir Uttam CR Dutta Road, Dhaka 1205, Bangladesh.
Fax: +8802 9670057, Email: info@somoynews.tv
উপরে en.Somoynews.tv